শিলংয়ে সালাহউদ্দিনের রায় ফের পিছিয়েছে

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের শিলংয়ের আদালতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদের বিরুদ্ধে করা মামলার রায়ের দিন পিছিয়ে ১৫ নভেম্বর ধার্য করা হয়েছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান এই তথ্য জানিয়েছেন।

জানতে চাইলে আজ শুক্রবার বিকেলে পরিবর্তন ডটকমকে তিনি বলেন, এই নিয়ে তৃতীয় দফা রায়ের জন্য দিন ধার্য করেছেন আদালত। এর আগে আরো দুই দফা এই মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

আইনজীবী জানান, আজ ২৮ সেপ্টেম্বর বিচারিক হাকিম ডিজি খার সিংয়ের আদালতে এ মামলার রায় ঘোষণার কথা ছিল। গত ২৫ জুন উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত ১৩ আগস্ট রায়ের তারিখ ধার্য করেন। কিন্তু পরে তা পিছিয়ে ২৮ সেপ্টেম্বের দিন ধার্য করা হয়।

মামলার বিচারিকপ্রক্রিয়া সম্পর্কে তিনি জানান, ১৯৪৬ সালের ১৪ ধারা অনুযায়ী, অবৈধ অনুপ্রবেশ আইনে করা মামলায় ২০১৫ সালের ২২ জুলাই আদালতে অভিযোগপত্র দেয় শিলং পুলিশ।

বিএনপিপন্থী এই আইনজীবী বলেন, ওই বছর মার্চে সালাহউদ্দিনকে ঢাকার উত্তরার বাসা থেকে অপহরণ করা হয়। এর প্রায় দুই মাস পর কে বা কারা তাকে শিলংয়ে ফেলে রেখে যায়। আদালতে তিনি অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করেছেন।

এ ঘটনার এক মাস পর ২০১৫ সালের ১১ মে ভারতে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে মেঘালয় রাজ্যের শিলং পুলিশ। প্রায় সাড়ে তিন বছর বিচারকাজ চলার পর ২৮ সেপ্টেম্বর রায়ের দিন ধার্য করেছিলেন আদালত।