যশোরে জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন

যশোরের টাউন হল ময়দানে শুরু হয়েছে জাতীয় উন্নয়ন মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলা উদ্বোধন করেছেন। এ উন্নয়ন মেলায় জেলার সরকারি বেসরকারি সেবা প্রতিষ্ঠানের ৯৭টি স্টল রয়েছে। মেলায় সামগ্রিক উন্নয়নে বর্তমান সরকারের নানামুখী কর্মসূচি সম্পর্কে অবহিত করা হচ্ছে। বিভিন্ন দফতর থেকে ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে কাঙ্খিত সেবা দেওয়া হচ্ছে। যশোরে জাতীয় উন্নয়ন মেলায় প্রস্তুত ৯৭টি স্টল ভিন্ন স্বাদ উপভোগ করছে আগতরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সংস্থাপন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক। সভায় জেলা প্রশাসক আবদুল আওয়াল, পুলিশ সুপার মঈনুল হক, সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত, স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক নূর-ই-আলম, জেলা সিনিয়র তথ্য অফিসার এএসএম কবির, এনডিসি প্রীতম সাহা ছাড়াও সরকারি পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা ও উপজেলায় উন্নয়ন মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন।’

বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, এসডিজি অর্জনে সরকারের সাফল্য প্রচারে জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে। নতুন পুরনো প্রজন্মের সম্মেলন ঘটবে বলে আশা করা হচ্ছে। মেলায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে নানা কর্মসূচি থাকছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক অর্জিত আন্তর্জাতিক স্বীকৃতি, সাফল্য ও পুরস্কার এবং উন্নয়নের নেতৃত্ব ও মুক্তিযুদ্ধের চেতনার ওপর নানা প্রদর্শনী থাকবে মেলায়। একইসঙ্গে তথ্যপ্রযুক্তি, অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন সেবাখাত খাতে বর্তমান সরকারের অর্জন ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন পদক্ষেপ প্রদর্শন করা হবে। মেলায়, জেলার ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে প্রচারণা এবং স্থানীয় সমস্যা চিহ্নিতকরণপূর্বক সমাধানের জন্য গৃহীত কার্যক্রম তুলে ধরা হয়েছে।

এছাড়া মেলা প্রাঙ্গণে সরকারের উন্নয়ন সংশ্লিষ্ট কার্যক্রম নিয়ে সংগীত, জারী-সারিসহ দেশিয় সংস্কৃতি সংশ্লিষ্ট সংগীত পরিবেশনা, মাদক, বাল্যবিবাহ ও যৌতুক বিরোধী প্রচারণা, রয়েছে জেলা ব্রান্ডিং সম্পর্কে প্রচারণা। জেলা পর্যায়ে উন্নয়ন মেলা আয়োজনের সাথে সংগতি রেখে উপজেলা পর্যায়েও এ মেলার আয়োজন করা হয়েছে।