মেসি জাদু অব্যাহত থাকার রহস্য উন্মোচন

বয়স হয়ে গেছে ৩১। এ বয়সে অনেকে বুটজোড়া তুলে রাখার প্রস্তুতি নেন। সেখানে এখনও চোখধাঁধানো পারফরম করে যাচ্ছেন লিওনেল মেসি। এই তো সবে একক নৈপুণ্যে টটেনহামের দূর্গে বার্সেলোনাকে ৪-২ গোলে জেতালেন তিনি। তো এর রহস্য কী?

রহস্যও উন্মোচন হলো। তা ফাঁস করলেন ডন ম্যাকফারসন নামের এক ভদ্রলোক। সম্প্রতি মেসির ওপর গবেষণা চালান তিনি। গবেষণায় যা দেখেন তাতে বিস্ময়ে অভিভূত হন বিশ্বখ্যাত এ ক্রীড়া মনোবিদ।

ম্যাকফারসন বলেন, জীবনে বহু তুখোড় খেলোয়াড় দেখেছি। সবাই দীর্ঘ সময় ফর্মের তুঙ্গে থাকতে পারেন না। একেবারে ধারাবাহিক হতে পারে না। একেক সময়ে সেরা ফর্মে থাকে। ফর্মের উত্থান-পতন ঘটে। আজ ভালো তো কাল খারাপ, পরশু হয়তো ফের ভালো। কিন্তু মেসি ব্যতিক্রম।

এ বয়সেও ছোট ম্যাজিসিয়ানের জাদু অব্যাহত থাকার মূল কারণ উল্লেখ করে তিনি বলেন, মেসি অতি ভদ্র খেলোয়াড়। সেইসঙ্গে ভালো মানুষ। মাঠে ও মাঠের বাইরে সবার সঙ্গে সভ্য আচরণ করে। সমালোচনায় রাগে-ক্ষোভে ফুঁসে না। ও অতি ধৈর্যশীল এবং চিন্তাশীল। এ বিষয়টিই তাকে ভালো করতে সহায়তা করে। সামনে আরো ভালো করার অনুপ্রেরণা পায়।

এর আগে বিশ্ববিখ্যাত অ্যাথলেট প্যাট ক্যাশ, আর্টন সেন্নার ওপর গবেষণা করেন ম্যাকফারসন। তাদের ব্যাপারেও সুচিন্তিত মতামত দেন তিনি।