জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির আকস্মিক ‘পদত্যাগ’

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। মঙ্গলবার তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সাউথ ক্যারোলিনার সাবেক এই গভর্নরের আকস্মিক এই পদত্যাগ সবাইকে বিস্মিত করেছে। হোয়াইট হাউস থেকে এখনও বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়নি। তবে মঙ্গলবার সকালে ট্রাম্পের সঙ্গে নিকি হ্যালির বৈঠক হয়েছে।

২০১৮ সালের জানুয়ারিতে জাতিসংঘে মার্কিন দূত হিসেবে নিয়োগ পান হ্যালি। নিরাপত্তা পরিষদের অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

ট্রাম্প অবশ্য আগে এক টুইটে জানিয়েছিলেন যে, বড় এক সংবাদ আসছে। হ্যালির টুইটার প্রোফাইলেও তার জাতিসংঘ দূত হিসেবে পরিচয় মুছে ফেলা হয়েছে।

চলতি বছরের এপ্রিলে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে কিছুটা বিবাদে জড়িয়ে পড়েন হ্যালি। হোয়াইট হাউসের বাণিজ্য পরামর্শক ল্যারি কুডলো বলেছিলেন, হ্যালি তার স্থান থেকে বাইরে চলে গেছেন। এজন্য একটু দ্বিধা তৈরি হয়েছে। জবাবে ফক্স নিউজকে দেওয়া সাক্ষাতকারে হ্যালি বলেছিলেন, ‘সম্মান রেখে বলছি, আমি কোনও দ্বিধায় নেই।’

হ্যালির পরিবার ভারতীয় অভিবাসী। নির্বাচনি প্রচারণার সময় থেকেই ট্রাম্পের সমালোচনা করে আসছিলেন তিনি। ২০১৭ সালের ডিসেম্বর হ্যালি বলেছিলেন, ট্রাম্পের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগগুলো আমলে নেওয়া উচিত।

একটা সময় হ্যালি বলেছিলেন, ট্রাম্পের বেফাঁস মন্তব্যের কারণে বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।