যশোরের কোন আসনে কত ভোটার

জাতীয় নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতির পথে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের করণীয়গুলোর মধ্যে সীমানা পুনর্নির্ধারণ, ভোটকেন্দ্র চূড়ান্তকরণ, প্রয়োজনীয় সামগ্রী কেনাসহ বেশ কিছু কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। আসনভিত্তিক ভোটার তালিকা সিডি আকারে প্রকাশ করে তা মাঠ প্রশাসনে পাঠানোও হয়েছে। ইসি-সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, জাতীয় নির্বাচনের জন্য যে ভোটার তালিকা তৈরি করা হয়েছে, তাতে সারা দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। আর যশোরে মোট ভোটার দাঁড়িয়েছে ২০ লক্ষ ৯১ হাজার ২৮৪ জন।

আসন ভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, যশোরে সব থেকে বেশি ভোটার যশোর-৩ (সদর) আসনে। এই আসনে ভোটার ৫ লক্ষ ২২ হাজার ৫৬১ জন। অন্যদিকে সবচেয়ে কম ভোটারের আসন হচ্ছে যশোর-৬ (কেশবপুর)। এই আসনে ভোটার ১ লক্ষ ৯৩ হাজার ৫৩৪ জন ভোটার।

কমিশন থেকে জানানো হয়েছে, তফসিল ঘোষণার আগ পর্যন্ত আইন অনুযায়ী ভোটার হিসেবে অন্তর্ভুক্তি ও স্থানান্তরের সুযোগ রয়েছে সেই হিসেবে এই সংখ্যায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

সংসদীয় আসনের আসন ভিত্তিক ভোটার হচ্ছে: যশোর-১ আসনে ২ লক্ষ ৬৩ হাজার ৫৬৪ জন, যশোর-২ আসনে ৪ লক্ষ ৫ হাজার ৭৩৩ জন, যশোর-৩ আসনে ৫ লক্ষ ২২ হাজার ৫৬১ জন, যশোর-৪ আসনে ৩ লক্ষ ৮৬হাজার ৮৫৪ জন, যশোর-৫ আসনে ৩ লক্ষ ১৯ হাজার ৩৮ জন, যশোর-৬ আসনে ১ লক্ষ ৯৩ হাজার ৫৩৪ জন ভোটার।