অভয়নগরে পরিবেশ দুষণের দায়ে মুরগীর বিষ্ঠা ব্যবসায়ীর কারাদন্ড

jessore map

যশোরের অভয়নগর উপজেলায় পরিবেশ দুষণের দায়ে এক মুরগীর বিষ্ঠা ব্যবসায়ীকে ১৫ দিনের কারাদন্ড দেওয়া হয়েছে। ওই ব্যবসায়ীর নাম স্বপন মন্ডল (৩৫)। ভ্রাম্যমাণ আদালত গতকাল বুধবার উপজেলার সুন্দলী বাজারে অভিযান চালিয়ে পরিবেশ দুষণকারী অবৈধ মুরগীর বিষ্ঠা বিক্রি করে গণউপদ্রব সৃষ্টির দায়ে ওই ব্যবসায়ীকে এ করাদন্ডাদেশ দেন। এ সময় মুরগীর বিষ্টা বহনকারী ট্রাকের চালককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামান আদালতটি পরিচালনা করেন।

দন্ডিত স্বপন মন্ডল যশোরের অভয়নগর উপজেলার গোবিন্দপুর গ্রামের বিকোধর মন্ডলের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, স্বপন মন্ডল দীর্ঘদিন ধরে মুরগীর বিষ্ঠার ব্যবসা করে আসছেন। তিনি বিভিন্ন জায়গা থেকে মুরগীর বিষ্ঠা কিনে এনে সুন্দলী এলাকার মাছের ঘের মালিকদের নিকট বিক্রি করেন। ঘের মালিকেরা মুরগীর ওই বিষ্ঠা মাছের খাবার হিসাবে ব্যবহার করছেন। মুরগীর বিষ্ঠার দুর্গন্ধে এলাকার মানুষ মারাত্মক পরিবেশ দুষণের শিকার হয়েছে। গত মঙ্গলবার গভীর রাতে তিনি ট্রাকে করে মুরগীর বিষ্ঠা এনে সুন্দলী এলাকায় ঘেরমালিকদের কাছে বিক্রি করছিলেন। এসময় এলাকাবাসী ট্রাকটি আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে খবর দেন।

বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মো. শাহীনুজ্জামান সুন্দলী বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবসায়ী স্বপন মন্ডলকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন। ভ্রাম্যমাণ আদালত এ সময় মুরগীর বিষ্ঠা বহনকারী ট্রাকের চালক মো. সোহেলকে (৩০) পাঁচ হাজার টাকা জরিমানা করেন এবং তা আদায় করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামান বলেন, ‘মুরগীর বিষ্ঠা পরিবেশ দুষণকারী এবং বিক্রয় নিষিদ্ধ। স্বপন মন্ডল মুরগীর বিষ্ঠা বিক্রি করে এলাকায় গণউপদ্রব সৃষ্টি করছেন। এজন্য দন্ডবিধি ১৮৬০ এর ২৯১ ধারা অনুযায়ী তাঁকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। এ ছাড়া, দুষণকারী মুরগীর বিষ্ঠা পরিবহনের দায়ে ট্রাকচালককে হাজার টাকা জরিমানা করা হয়েছে।’