গ্রেমিওকে হারিয়ে ফাইনালে রিভার প্লেট

ইউরোপিয়ান ফুটবল নিয়ে মেতে থাকেন সিংহভাগ লোক। তবে কেউ কেউ দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের খোঁজ-খবরও রাখেন। তাদের জন্য একটা দারুণ খবর। কোপা লিবার্তেদোরেসের ফাইনালে ওঠেছে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট। সেটাও প্রতিবেশী ব্রাজিলের ক্লাব গ্রেমিওকে নাটকীয়ভাবে হারিয়ে।

প্রথম লেগে ঘরের মাঠে গ্রেমিওর কাছে ১-০ ব্যবধানে পরাজিত হয়েছিল রিভার প্লেট। মঙ্গলবার ফিরতি লেগে ৩৬ মিনিটেই পিছিয়ে পড়েছিল আর্জেন্টাইন জায়ান্টরা। কিন্তু হাল ছাড়েনি দলটি। ৮২ মিনিটে বোরের হেডে সমতায় ফেরে তারা। এরপর ৮৮ মিনিটে ডি-বক্সে গ্রেমিওর ফুটবলার ব্রেসানের হাতে বল লাগে। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) জানায় পেনাল্টির সিদ্ধান্ত। দুই দলের খেলোয়াড়দের মাঝে তখন চরম উত্তেজনা। দর্শকভর্তি গ্যালারিতেও চাপ উৎকণ্ঠা । সাত মিনিট পর নেয়া হল পেনাল্টি। স্পট কিক থেকে গোল করে রিভার প্লেটকে ফাইনালে পাঠালেন মার্টিনেজ।

আগামীকাল ভোরে দ্বিতীয় সেমিফাইনালে পালমেইরার মুখোমুখি হবে আরেক আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স। প্রথম লেগে ২-০ ব্যবধানে জিতে ফাইনালে এক পা দিয়ে রেখেছে বোকা। আর্জেন্টাইন ভক্তরা তাদের জয়ই চাইছেন।

বোকা জুনিয়র্স আর রিভার প্লেটের মধ্যকার লড়াই কোনো কোনো ক্ষেত্রে এল ক্লাসিকোর উত্তেজনাকেও হারা মানায়। আর সেটা যদি হয় কোপা লিবার্তেদোরেসের ফাইনালে, তাহলে তো কথাই নেই! দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলে এটাই সবচেয়ে বড় আসর। চ্যাম্পিয়ন্স লিগের সমকক্ষ মনে করা হয় এই প্রতিযোগিতাকে।