বেনাপোলে বিজিবি কর্তৃক বন্ডেড এলাকা থেকে পন্য আটকের প্রতিবাদে বিক্ষোভ

benapole jessore map

বেনাপোল বন্দর দিয়ে আমদানীকৃত পন্য বোঝাই ট্রাক বৃহষ্পতিবার সন্ধায় বিজিবি কর্তৃক আটকের চেষ্টা কালে ব্যবসায়ী ও কাষ্টমস কর্তপক্ষ তা প্রতিহত করে। পন্য গুলি কাষ্টমস তাদের নিজেদের হেফাজতে নিয়েছে। এ ঘটনায় ব্যবসায়ী ও কাষ্টমসের সাথে বিজিবি’র মৌন উত্তেজনা বিরাজ করছে।

কাষ্টমস সূত্রে জানা গেছে, ঢাকাস্থ রিধিকা ট্রেডিং নামে এক আমদানী কারক ভারত থেকে ১৯ টন ৫৯৬ কেজি সিনথেটিক ফেব্রিক্স (৪৫৫ প্যাকেজ) আমদানী করেন। যার রফতানী কারক ভারতের মাগাদা নামে একটি রফতানী কারক প্রতিষ্ঠান। পন্য চালানটি বেনাপোল কাষ্টমস থেকে ছাড় করান মেসার্স সামাদ এন্টার প্রাইজ নামে একাট সিএন্ডএফ প্রতিষ্ঠান। এ পন্য চালানে সরকারের রাজস্ব দেয়া হয়েছে ৪৬ লাখ ১৪ হাজার ৫৬৩.৬২ টাকা। পন্য চালানটি কাষ্টমসের সকল কার্যক্রম সম্পন্যের পর পন্য গুলি তিনটি ট্রাকে বোঝাই করে বন্দর থেকে বের হয়ে বন্দর এলাকার বিজিবি-কাষ্টমস যৌথ তল্লাশী কেন্দ্রে আসলে বেনাপোল ক্যাম্পের বিজিবি সদস্যরা গাড়ীতে অবৈধ মালামাল আছে বলে জোর করে আমদানী পন্য বোঝাই ট্রাক তিনটি ক্যাম্পে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় আমরা তার প্রতিবাদ জানালে বিজিবি সদস্যরা সে কথার কর্নপাত না করে তারা আমাদের বিভিন্ন ভাবে ভয়ভিতি দেখান। এরই মধ্যে বেনাপোলের সকল ব্যবসায়ীরা কাষ্টমসের সাথে একত্বা ঘোষনা করে রাস্তায় নেমে আসে এবং বিজিবির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন।

বেনাপোল কাস্টমস হাউজে নেওয়া কাভার্ডভ্যান গুলো হলো ঢাকা মেট্র-ট- ২০-০৪৪০ ঢাকা মেট্র-ট-২০-৯৩২৫ ঢাকা মেট্র-ট-২০-০০৩৯।

বেনাপোল কাষ্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাশেদ উর রহমান জানান, কাষ্টমস এ্যাক্ট ১৯৬৯
এর ধারা ৯ এবং ১০ হলো বন্ডেড এরিয়া। উক্ত বন্ডেড এরিয়াতে যথোপযুক্ত অফিসার সরকারী কোন কর্মকান্ড প্রক্রিয়াধীন থাকলে সেকশন ৬ এর সাবসেকশন ২ অনুযায়ী কোন সংস্থা হস্তক্ষেপ করতে পারবে না। যেখানে আমাদের কার্যক্রম শেষই হয়নি সেখানে বিজিবি সদস্যরা সম্পূর্ন আইন লংঘন করে বন্ডেড এরিয়া থেকে আমদানীকৃত পন্য জোর নিয়ে যাওয়া সম্পূর্ন আইন বহিভুত কাজ।

এ ব্যাপারে বেনাপোল কাষ্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা ঘটনার সত্যতা স্বিকার করে বলেন, বিজিবি আইন লংঘন করে বন্ডেড এলাকা থেকে আমদানী পন্য আটকের চেষ্টা করলে ব্যবসায়ীরা বাধা দিয়েছে। পন্য বোঝাই গাড়ী তিনটি কাষ্টমস হেফাজতে রয়েছে। রোববার কমিশনার মহোদয় ষ্টেশনে আসলে সিদ্ধান্ত দিবেন।

এ ব্যাপারে ৪৯ বিজিবি কমান্ডিং অফিসার লেঃ কর্নেল আরিফুল হক জানান, বন্ডেড এলাকা থেকে আমরা কোন পন্য আটক করতে যায়নি। আমদানী পণ্যের সাথে ঘোষনা বহির্ভুত মালামাল আছে এ ধরনের সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা বাশকলের পরে পন্যবাহী ট্রাকগুলি আটক করতে গেলে কাষ্টমসের লোকজন বাধা দেয়। পরে কাষ্টমস ককতৃপক্ষের সাথে কথা হয়েছে যৌথ ভাবে পন্যগুলি পুনরায় পরীক্ষন করা হবে।