আবারও সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট

স্বল্প পরিসরে আবারও সংলাপ চেয়ে আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। আজ শনিবার রাতে রাজধানীর মতিঝিলে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়, এখন থেকে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতদিন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব মুখপাত্রের দায়িত্ব পালন করছিলেন।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ ১৪ দলের নেতাদের সঙ্গে সংলাপে বসেছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। সেই সংলাপ থেকে কোনো সমাধান পাননি বলে জানিয়েছিলেন ড. কামাল হোসেন। আর বিএনপির মহাসচিব বলেছিলেন, সংলাপে তাঁরা সন্তুষ্ট নন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত এই সংলাপ হয়। সংলাপে বিএনপির পক্ষ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার বিষয় তুলে ধরে তাঁর মুক্তির দাবি জানান। কিন্তু সে বিষয়ে কোনো সদুত্তর দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সেদিন রাতেই ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় সংবাদ সম্মেলন করেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, আমরা দীর্ঘ সময় আমাদের দাবিগুলো নিয়ে আলোচনা করেছি৷ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার বিষয় তুলে ধরে তাঁর মুক্তির দাবিও করেছি। কিন্তু সে বিষয়ে আমরা সেখানে কোনো সদুত্তর পাইনি।

বিএনপির মহাসচিব বলেন, সংসদ ভেঙে দেওয়াসহ আমাদের দাবিগুলো নিয়ে আলোচনা করেছি। কিন্তু সেখানে কোনো সুনির্দিষ্ট কোনো সমাধান পাইনি। প্রধানমন্ত্রী বলেছেন, এসব বিষয় নিয়ে আরো আলোচনা হবে।

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে ঐক্যফ্রন্টের দাবির বিষয়ে জানতে চাইলে বিএনপির মহাসচিব বলেন, আমরা তফসিল পেছানোর কথা বলেছি, কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি), সরকার নয়। এটি ইসির এখতিয়ার, তারাই সিদ্ধান্ত নিবে।

সংলাপে বিএনপি সন্তুষ্ট কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আমি আপনাদের আগেও বলেছি সংলাপে যেসব আলোচনা হয়েছে, তাতে আমরা সন্তুষ্ট নই।

এদিকে সংলাপ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছিলেন, আলোচনা ভালো হয়েছে। তাঁরা চাইলে আরো আলোচনা হবে।

তবে আজ রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং চার জাতীয় নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ৭ নভেম্বরের পর কোনো রাজনৈতিক দলের সঙ্গে আওয়ামী লীগের সংলাপ চালিয়ে যাওয়া সম্ভব হবে না। কারণ এরই মধ্যে ৪ নভেম্বর ১৪ দলের সঙ্গে এবং ৫ নভেম্বর জাতীয় পার্টির সঙ্গে আমাদের সংলাপ আয়োজনের সময় ঠিক হয়ে আছে।