প্রোটিয়াদের কাছে পাত্তাই পেল না অজিরা

পার্থের ওয়াকা গ্রাউন্ড বরাবরই পেস সহায়ক। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে যার পুরো ফায়দা তুলেছেন দক্ষিণ আফ্রিকার সিমাররা। অস্ট্রেলিয়াকে মাত্র ১৫২ রানে গুটিয়ে দিয়ে জয়ের রাস্তাটা তৈরি করে ফেলেন ডেল স্টেইন-ফেহলুকায়োরা। ১৫৩ রানের মামুলি টার্গেটটা প্রোটিয়ারা ১৬৪ বল আর ৬ উইকেট হাতে রেখেই টপকে গেছে।

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তার সিদ্ধান্তটা যে সঠিক ছিল, তা বুঝতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ইনিংসের তৃতীয় ওভারেই জোড়া আঘাত হানেন স্টেইন। তুলে নেন ট্রভিস হেড (১) আর ডি আর্চি-শর্টকে (০)। এরপর অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (৫) ফেরান লুঙ্গি এনগিডি। ৮ রানেই ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে স্বাগতিকরা।

মিডলঅর্ডার ব্যাটসম্যানদেরও কেউই দাঁড়াতে পারেননি। যা খেলার একটু খেলেছেন আলেক্স কারি (৩৩)। অস্ট্রেলিয়ার সংগ্রহ যে দেড় শ’ ছাড়িয়েছে, এতে বড় অবদান কিন্তু বোলারদের। পেসার নাথান কোল্টার নাইল সর্বোচ্চ ৩৪ রান করেছেন দলের পক্ষে। প্যাট কামিন্স (১২) আর মিচেল স্টার্কও (১২) কিছুক্ষণ লড়েছেন। শেষতক ৩৮.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ১৫২ রান। প্রোটিয়াদের পক্ষে ৩৩ রানে ৩ উইকেট নিয়েছে ফেহলুকায়ো। এছাড়া স্টেইন, ইমরান তাহির আর এনগিডি নিয়েছেন দুটি করে উইকেট।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার কুইন্টন ডি কক আর রেজা হেনড্রিকসের কল্যাণে ১৭ ওভারেই ৯৪ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। ব্যক্তিগত ৪৭ রানে জস হ্যাজলউডের বলে ডি কক আউট হলে এই জুটি ভাঙে। ১২২ রানে বিদায় নেন হেনড্রিকসও (৪৪)। এরপর এইডেন মার্করাম (৩৬) আর হেনরিখ ক্লাসেন (২) হারালেও সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে প্রোটিয়ারা।