পুরুষদের দুই বিয়ে বাধ্যতামূলক

বিশ্বে বহু ধরনের বিয়ে প্রচলিত আছে। কোথাও কোথাও একাধিক বিয়ে খুবই স্বাভাবিক আবারও কোথাও কোথাও এটা একটা ট্যাবু। কিন্তু ভারতের একটি গ্রাম আছে যেখানে প্রত্যেক পুরুষ দুটি করে বিয়ে করেন। আর তাদের দ্বিতীয় বিয়ে করার কারণটাও বেশ অদ্ভুত।

ভারত-পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের ছোট্ট গ্রাম দেরাসর। বারমেঢ় জেলার এই গ্রামের প্রত্যেক পুরুষেরই দুইবার বিয়ে বাধ্যতামূলক। তবে ওই গ্রামের দুইবার বিয়ে নিয়ে কোনও সামাজিক বা আইনগত সমস্যাও হয় না। দেরাসর গ্রামে প্রায় ৬০০ জন মানুষের বাস। গ্রামটি মূলত মুসলিম অধ্যুষিত। সেখানে কম বেশি ৭০টি পরিবার রয়েছে।

গ্রামবাসীদের দাবি, প্রত্যেক পরিবারই নাকি পরম্পরাগতভাবে বিয়ে নিয়ে এই রীতি মেনে আসছে। এক প্রকার জোর করেই ছেলেদের দ্বিতীয়বার বিয়ে দিতে বাধ্য করে তাদের পরিবার।

গ্রামবাসীদের দাবি, আগে গ্রামে যতজন পুরুষ বিয়ে করতেন, তাদের কারোরই প্রথম পক্ষের স্ত্রীর সন্তান হতো না। তাই দ্বিতীয়বার বিয়ে করতে হতো। সেই দ্বিতীয় পক্ষের স্ত্রীর গর্ভে নাকি সন্তান আসতো। বহুদিন ধরেই সেখানে এমন ঘটনা ঘটছে। তাই এটিকে এখন রীতি হিসেবে মেনে নিয়েছেন গ্রামবাসীরা। এখনও নাকি এমন ঘটনাই ঘটে চলেছে গ্রামটিতে। যদিও এই ঘটনার কোনও ব্যাখ্যা দিতে পারেননি কেউই।

গ্রামবাসীদের কথায়, প্রথমবার বিয়ের পর অনেকেই দীর্ঘকাল সন্তানের জন্য অপেক্ষা করেছেন, এমন প্রচুর উদাহরণ রয়েছে। তাই দ্বিতীয়বার বিয়ে করাটাকে এই গ্রামে শুভ বলেই মনে করা হয়। এনডিটিভি।