যশোরে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন আকিজ কলেজিয়েট স্কুল

jessore map

যশোর অঞ্চলের পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন হয়েছে যশোরের ঝিকরগাছা উপজেলার আকিজ কলেজিয়েট স্কুল। রানার্স আপ হয়েছে শহরের দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

শুক্রবার বিকালে বির্তক উৎসবের ফাইনাল পর্বে দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজকে হারিয়ে আকিজ কলেজিয়েট স্কুল চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করে। শ্রেষ্ট বক্তা নির্বাচিত হয়েছে দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের হাবিবা আশরাফি নিঝুম।

দুপুর আড়াইটায় শুরু হয় কুইজ প্রতিযোগিতা পর্ব। ২০ মিনিটের লিখিত পরীক্ষায় জুনিয়র ও সেকেন্ডারি ক্যাটাগরিতে ছয়জনকে বিজয়ী ঘোষণা করা হয়। তারা হলো, সেকেন্ডারি পর্বে ঝিকরগাছা উপজেলার সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের সুস্মিতা শেখর কুন্ডু, দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের কানিজ ফাতেমা উর্মি, যশোর পুলিশ লাইনস স্কুলের ইয়ানুর রহমান ও জুনিয়ন পর্বে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের নাহিদুজ্জামান ও তামিম হাসান এবং যশোর কালেক্টরেট স্কুলের পুষ্পিতা রায়।

যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল বির্তক উৎসবের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তার্কিকদের অনুপ্রেরণা দেন। একই সঙ্গে তিনি বিজয়ীদের হাতে পুরস্কারের ক্রেস্ট ও গলায় মেডেল পরিয়ে দেন। এ সময় ভেন্যু স্কুলের পক্ষে শুভেচ্ছা স্মারক উপহার গ্রহণ করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক আহসান হাবিব পারভেজ। এক মিনিটের শুভেচ্ছা বক্তব্য দেন ঝিকরগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এএসএম জিল্লুর রশীদ। অনুষ্ঠানের বিজয়ীদের নাম ঘোষণা করে প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম। উপস্থিত ছিলেন পুষ্টির প্রতিনিধি মো. হাবিবুর রহমান।

এর আগে সকাল সাড়ে নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে যশোর সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা শিরিন সুলতানা। এ সময় বক্তব্য রাখেন শহরের ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলো যশোর বন্ধুসভার সাধারণ সম্পাদক মুরাদ হোসেন।
উৎসবে যশোর, নড়াইল ও মাগুরা জেলার ১২টি দল অংশ নেয়। চারটি গ্রুপে ভাগ করে বির্তক অনুষ্ঠিত হয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চারটি দল সেমিফাইনালে ওঠে। সেখান থেকে আবার দুটি দল ফাইনালে মুখোমুখি হয়।