এক সেঞ্চুরিতে মুমিনুলের অসংখ্য কীর্তি

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন সেঞ্চুরি করে অসংখ্য কীর্তি গড়লেন টাইগার ব্যাটসম্যান মুমিনুল হক। ১২০ রান করে সাজঘরে ফিরেছেন তিনি। দলীয় ২২২ রানে শ্যানন গ্যাব্রিয়েলের বলে উইকেটরক্ষক শেন ডাউরিচের হাতে ক্যাচ হন তিনি। ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১২০ রান। এই রান করতে তিনি বল খেলেছেন ১৬৭টি, চার মেরেছেন ১০টি ও ছক্কা হাঁকিয়েছেন ১টি।

চা বিরতিতে থেকে ফিরে মুমিনুল বেশিক্ষণ টিকতে পারেননি। বিরতির আগে তার সংগ্রহ ছিল ১১৬ রান। অর্থাৎ, তৃতীয় সেশনে তিনি ওই স্কোরের সাথে আর চার রান যোগ করে সাজঘরে ফিরে যান।

দ্বিতীয় সেশনে মুমিনুল হক তার টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন। টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সেঞ্চুরির দিক থেকে তামিম ইকবালের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন মুমিনুল হক। টেস্টে তামিমেরও আটটি সেঞ্চুরি। ২০১৮ সালে টেস্টে মুমিনুলের এটি চতুর্থ সেঞ্চুরি। এই বছর টেস্টে মুমিনুল ছাড়া চারটি সেঞ্চুরি করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তাছাড়া চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুমিনুলের এটি টানা তৃতীয় সেঞ্চুরি। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে এই ভেন্যুতে এক ম্যাচে দুইটি সেঞ্চুরি করেছিলেন মুমিনুল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়েছে আজ। সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২৩০ রান।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। কেমার রোচের করা ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ওপেনার সৌম্য সরকার। দুই বল খেলে রানের খাতা খুলতে পারেননি তিনি।

এরপর ১০৪ রানের পার্টনারশিপ গড়েন ইমরুল কায়েস ও মুমিনুল হক। স্পিনার জোমেল ওয়ারিকানের করা ইনিংসের ২৭তম ওভারের পঞ্চম বলে শর্ট লেগে সুনিল আমব্রিসের হাতে ধরা পড়েন কায়েস। প্রথম সেশনে দুই উইকেটে ১০৫ রান সংগ্রহ করে লাঞ্চ বিরতিতে গিয়েছিল টাইগাররা।

দ্বিতীয় সেশনে একটি উইকেট হারায় বাংলাদেশ। দেবেন্দ্র বিশুর বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মোহাম্মদ মিথুন। ফেরার আগে তিনি করেন ২০ রান।

এই ম্যাচে বাংলাদেশ একাদশে ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান। হাতের ইনজুরির কারণে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে তিনি খেলতে পারেননি। এর আগে ইনজুরির কারণে এশিয়া কাপের মাঝ পথে তাকে দেশে ফিরে আসতে হয়েছিল।

একাদশে ফিরেছেন সৌম্য সরকার। এই ম্যাচে মাঠে নামার আগে তিনি সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০১৭ সালের অক্টোবরে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অন্যদিকে, এই ম্যাচের মাধ্যমে বাংলাদেশের ৯৩তম ক্রিকেটার হিসাবে টেস্টে অভিষেক হলো ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানের।

এই ম্যাচে মাত্র একজন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। একাদশে একমাত্র পেসার হচ্ছেন মোস্তাফিজুর রহমান। স্পিনার হিসাবে আছেন তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। তাছাড়া স্পিনারদের তালিকায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তো আছেনই।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশ যে একাদশ নিয়ে খেলেছিল তা থেকে এই একাদশে মোট তিনটি পরিবর্তন এসেছে। বাদ পড়েছেন আরিফুল হক, লিটন দাস ও সৈয়দ খালেদ আহমেদ। একাদশে ঢুকেছেন সাকিব আল হাসান, সৌম্য সরকার ও নাঈম হাসান।