যশোরে চূড়ান্ত প্রার্থী যারা

jessore ec map

যশোরের ৬টি সংসদীয় আসনে ৫৩ জন বৈধ প্রার্থীর মধ্যে ১৩ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। অবশেষে চূড়ান্ত প্রার্থী তালিকায় ৪০ জন প্রার্থী মাঠে থাকল। তবে ৩টি আসনে বিএনপির একাধিক প্রার্থী মাঠে রয়েছে। এসব আসনে দলীয় চূড়ান্ত মনোনয়নপ্রাপ্ত প্রার্থীই পাবেন দলীয় প্রতীক। বাকিদের প্রার্থিতা বাতিল হয়ে যাবে।

জানতে চাইলে যশোর জেলা রিটার্নিং অফিসার মো. আবদুল আওয়াম জানান, দলীয় মনোনয়ন নিয়ে একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারেন। তারা অনেকে বৈধও হয়েছেন। নিয়মানুযায়ী প্রত্যেক দলের একজন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হবে। দলের বাকি প্রার্থী স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

যশোর-১ (শার্শা) আসনে আবুল হাসান জহির (বিএনপি) তার মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এ আসনে থাকল শেখ আফিল উদ্দিন (আ.লীগ), মফিকুল হাসান তৃপ্তি (বিএনপি), মো. বক্তিয়ার রহমান (ইসলামী আন্দোলন) ও সাজেদুর রহমান ডাবলু (জাকের পার্টি)।

যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে থাকল মেজর জেনারেল (অব.) মো. নাসির উদ্দিন-আ.লীগ, আবু সাঈদ মোহাম্মদ শাহাদাৎ হুসাইন-বিএনপি (জামায়াত), এম সেলিম রেজা (বাংলাদেশ জাতীয় পার্টি), মো. আলাউদ্দিন (বাংলাদেশ সমাজতান্ত্রিক দল), মো. আসাদুজ্জামান (ইসলামী আন্দোলন), আসাদুজ্জামান (গণফোরাম) ও ফিরোজ শাহ্ (জাতীয় পার্টি)।

এ আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন মো. মনিরুল ইসলাম (আ.লীগ), অ্যাডভোকেট এটিএম এনামুল হক (ন্যাপ-মোজাফফর) ও মোহাম্মদ ইসহক (বিএনপি)।

যশোর-৩ (সদর) আসনে লড়বেন কাজী নাবিল আহমেদ (আ.লীগ), অনিন্দ্য ইসলাম অমিত (বিএনপি), মো. জাহাঙ্গীর আলম (জাতীয় পার্টি) মনিরুজ্জামান মনির (জাকের পার্টি) ও সৈয়দ বিপ্লব আজাদ (জেএসডি)। প্রত্যাহার করে নিয়েছেন অ্যাডভোকেট সৈয়দ এএইচ সাবেরুল হক সাবু (বিএনপি) ও মো. রবিউল আলম (জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ)

যশোর-৪ (বাঘারপাড়া ও অভয়নগর উপজেলা ও বসুন্দিয়া ইউনিয়ন) আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন রনজিত কুমার রায় (আ.লীগ), টিএস আইয়ুব (বিএনপি), মো. জহুরুল হক (জাতীয় পার্টি), নাজমুল হুদা (ইসলামী আন্দোলন), লে. ক. (অব.) এম শাব্বির আহমেদ (বাংলাদেশ জাতীয় পার্টি) সুকৃতি কুমার মন্ডল (বিএনপি), নাজিম উদ্দিন আল আজাদ (বিকল্পধারা বাংলাদেশ), মোহাম্মদ আলী জিন্নাহ (বাংলাদেশ পিপলস পার্টি) ও লিটন মোল্লা (জাকের পার্টি)। মনোনয়নপত্র তুলে নিয়েছেন মতিয়ার রহমান ফারাজী (বিএনপি), তানিয়া রহমান (বিএনপি), মো. আবদুস সালাম (জেএসডি) ও মো. ইকবাল কবির (বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি)।

যশোর-৫ (মণিরামপুর) আসনে লড়বেন স্বপন ভট্টাচার্য (আ.লীগ), মুহাম্মদ ওয়াককাস (বিএনপি-জমিয়তে উলামায়ে ইসলাম), এমএ হালিম (জাতীয় পার্টি), ইবাদুল হক খালাসি (ইসলামী আন্দোলন), শহীদ মো. ইকবাল হোসেন (বিএনপি), কামরুল ইসলাম বারী (স্বতন্ত্র-আ.লীগ বিদ্রোহী), নিজাম উদ্দিন অমিত (জাগপা) ও রবিউল ইসলাম (জাকের পার্টি)। প্রত্যাহার করেছেন মো. এনামুল হক (স্বতন্ত্র-জামায়াত)।

যশোর-৬ (কেশবপুর) আসনে প্রত্যাহার করেছেন আবদুস সামাদ বিশ্বাস (বিএনপি) ও মোক্তার আলী (স্বতন্ত্র-জামায়াত)। থাকলেন ইসমাত আরা সাদেক (আ.লীগ), আবুল হোসেন আজাদ (বিএনপি), অমলেন্দু দাস অপু (বিএনপি), আবু ইউসুফ বিশ্বাস (ইসলামী আন্দোলন), মো. মাহবুব আলম (জাতীয় পার্টি) ও মো. সাইদুজ্জামান (জাকের পার্টি)।