হারের ম্যাচে শাস্তি সাকিবের!

sakib al hassan

টেস্টে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডে সিরিজেও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ঘরের মাঠে জয়ের ছন্দে ছিল বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই ক্যারিবীয় তাণ্ডবে ছন্দপতন হয় টাইগারদের। বাংলাদেশের দেওয়া ১৩০ রানের লক্ষ্য ১০.৫ ওভারে আট উইকেট হাতে রেখে পেরিয়ে গিয়েছিল শাই হোপের দল। হারের পর এই ম্যাচই আরেকটি দুঃসংবাদ নিয়ে এসেছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের জন্য।

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে বেশ বিপাকে পড়তে হয়েছে সাকিবকে। তিনি ছাড়া আর কেউ ২০ রানের কোটা স্পর্শ করতে পারেননি। তবে ৪৩ বলে ৬১ রানের দুর্দান্ত ইনিংসটি খেলার পথে ১৪তম ওভারে ব্যাট করছিলেন সাকিব। ওশেন থমাসের শেষ বলটি লেগস্টাম্পের বাইরে দিয়ে যাওয়ায় ওয়াইড আশা করেছিলেন তিনি, তবে আম্পায়ার ওয়াইড দেননি। ইঙ্গিতে বুঝিয়েছিলেন, সাকিবের জার্সি ছুঁয়ে গেছে বলটি। তবে তার আগেই যে স্ট্রাইক প্রান্ত থেকে চিৎকার করেছেন সাকিব! আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করার অপরাধে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাঁকে। নামের পাশে যোগ হয়েছে আরো একটি ডিমেরিট পয়েন্ট।

ম্যাচ শেষে সাকিব দায় স্বীকার করে রেফারি জেফ ক্রোর শাস্তিও মেনে নিয়েছেন। পেশাদার জীবনে এবারের ঘটনা নিয়ে দ্বিতীয়বারের মতো ডিমেরিট পয়েন্ট পেলেন সাকিব। প্রথম ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন গত মার্চে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজ খেলার সময়।