নারী দিবসে নারী বিশ্বকাপের ফাইনাল

২০২০ সালে আইসিসি নারী বিশ্বকাপের সপ্তম আসরটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। ২১ ফেব্রুয়ারি শুরু হয়ে টুর্নামেন্টটি শেষ হবে ৮ মার্চ। মঙ্গলবার বিশ্বকাপের ফিকশ্চার প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রতি বছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। নারী দিবসে হতে পারে বড় একটি রেকর্ড। কারণ ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্নে। আয়োজকদের আশা, নারীদের কোনো ক্রীড়া ইভেন্ট দেখতে এই ম্যাচেই সবচেয়ে বেশি সংখ্যক দর্শক স্টেডিয়ামে উপস্থিত হবে।

১৯৯৯ সালে নারীদের বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ও চিলির মধ্যকার ফাইনাল ম্যাচটি দেখতে স্টেডিয়ামে দর্শক হয়েছিল ৯০ হাজার ১৮৫ জন। নারীদের কোনো ক্রীড়া ইভেন্টে এখন পর্যন্ত এই ম্যাচেই সবচেয়ে বেশি দর্শক হয়েছিল। ২০২০ সালে মেলবোর্নে হয়তো ভাঙবে এই রেকর্ড।

এবারের বিশ্বকাপে অংশ নিবে ১০টি দল। সিডনিতে উদ্বোধনী ম্যাচে ভারতের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দশটি দলের মধ্যে আটটি দল ইতোমধ্যে নির্ধারিত হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ^কাপের ষষ্ঠ আসর। ওই আসরের সেরা আটটি দল অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি অংশ নেয়ার সুযোগ পেয়েছে। বাকি দুইটি দল নির্ধারণ হবে বাছাইপর্বের মাধ্যমে।

গ্রুপ ‘এ’তে লড়াই করবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। গ্রুপ ‘বি’তে লড়াই করবে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও বাছাইপর্বের রানার্স আপ দল।

গ্রুপ-এ: অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা, কোয়ালিফায়ার-১।

গ্রুপ-বি: ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, কোয়ালিফায়ার-২।