রোহিতের রেকর্ডের দিনে সহজ জয় ভারতের

ওয়েলিংটনের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি সফরকারি ভারত। তবে ঘুরে দাঁড়াতে সময় নেয়নি রোহিত শর্মার দল। অকল্যান্ডের তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়ে ১-১ ব্যবধানে সমতা ফিরিয়ে এনেছে ভারত।

ক্রুনাল পান্ডিয়ার স্পিন ঘূর্ণিতে পড়ে আগে ব্যাট করে নিজেদের নির্ধারিত বিশ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৮ রানের বেশি করতে পারেনি নিউজিল্যান্ড। জবাবে ভারতীয় অধিনায়ক রোহিতের ‘ছক্কার সেঞ্চুরি’র পর ৭ উইকেট ও ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গিয়েছে সফরকারিরা।

রোহিত নিজের ইনিংসের শুরুটা করেছিলেন ৯৮ ছক্কা নিয়ে, তৃতীয় ওভারের প্রথম বলেই লকি ফার্গুসনকে মিড উইকেটে উড়িয়ে পৌঁছে যান ৯৯’তে। সেঞ্চুরির অপেক্ষাটা বেশি না বাড়িয়ে পরের ওভারে চতুর্থ বলে স্কট কুলেনকে উড়িয়ে মারেন ফাইন লেগে, করে ফেলেন টি-টোয়েন্টি ক্রিকেটে ‘ছক্কার সেঞ্চুরি’।

নিউজিল্যান্ডের করা ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ চার ও ৪ ছক্কার মারে ২৯ বলে ৫০ রান করেছেন রোহিত। আউট হওয়ার পর টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার ছক্কার সংখ্যা ১০২। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার তালিকায় শীর্ষে থাকা ক্রিস গেইল ও মার্টিন গাপটিলের চেয়ে মাত্র ১টি ছক্কা কম তার।

তবে ছক্কা সংখ্যায় না পারলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রানের সংখ্যায় ঠিকই গাপটিলকে পেছনে ফেলে দিয়েছেন রোহিত। ৭৬ ম্যাচের ৭৪ ইনিংসে গাপটিলের রান ২২৭২। আজ তাকে টপকে গেলেন ৯২ ম্যাচের ৮৪ ইনিংসে ২২৮৮ রান করা রোহিত।

এছাড়া আজকের ৪ ছক্কার ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে ৪ নম্বরে উঠে এসেছেন রোহিত শর্মা। পেছনে ফেলে দিয়েছেন সতীর্থ মহেন্দ্র সিং ধোনিকে। এছাড়াও ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কার ডাবল সেঞ্চুরিও করে ফেলেছেন রোহিত।

দশম ওভারে ৭৯ রানের মাথায় রোহিত আউট হয়ে গেলেও শিখর ধাওয়ানের ৩০, রিশাভ পান্তের অপরাজিত ৪০ এবং মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ২০ রানের ইনিংসে জয় পেতে সমস্যা হয়নি ভারতের। নিউজিল্যান্ডের টপঅর্ডারকে একাই গুঁড়িয়ে দিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ক্রুনাল পান্ডিয়া।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে বাঁহাতি স্পিনার ক্রুনাল পান্ডিয়ার স্পিন বিষে নীল হয় নিউজিল্যান্ডের টপঅর্ডার। প্রথম ১০ ওভারে মাত্র ৬০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। ৩ ওভারে মাত্র ১০ রান খরচায় ৩ উইকেট নেন ক্রুনাল।

তবে পঞ্চম উইকেটে পরিস্থিতি সামলে নেন রস টেলর এবং কলিন ডি গ্র্যান্ডহোম। দশ ওভারে ৬০ রান থেকে ১২ ওভারে ৯৭ রান হয়ে যায় কিউইদের সংগ্রহ। গ্র্যান্ডহোমের ঝড়ে তখন বড় ইনিংসের আভাস পাচ্ছিলো নিউজিল্যান্ড।

কিন্তু নিজের ফিফটি তুলে নিয়ে আর টিকতে পারেননি গ্র্যান্ডহোম। ১ চার ও ৪ ছক্কার মারে ২৮ বলে ৫০ রান করেন তিনি। রস টেলরের ব্যাট থেকে আসে ৩৬ বলে ৪২ রানের ইনিংস। শেষ দিকে প্রত্যাশামাফিক রান তুলতে ব্যর্থ হলে ১৫৮ রানেই থামে স্বাগতিকদের ইনিংস।