খাজুরায় দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের পাশে সিকো

যশোরের খাজুরায় ৩০জন শিশু শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ প্রদান করেছে সেচ্ছাসেবী সংগঠন সিকো। শুক্রবার সকাল ১০টায় পার্বতীপুর ন্যাশনাল প্রি-কাডেট স্কুলে শিক্ষা উপকরণ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ প্রধান শিক্ষক মো: আব্দুল হামিদ লস্কার।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সালাহ্উদ্দিন লস্কারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিবার উন্নয়ন ফাউন্ডেশন এনজিও ব্যবস্থাপনা পরিচালক আমিরুল ইসলাম, সেকেন্দারপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওহিদুর রহমান ও বন্দবিলা ইউপি সদস্য হোসেন আলী।

স্বাগত বক্তব্য রাখেন স্কুলটির প্রধান শিক্ষক ও সিকোর সাধারণ সম্পাদক জহির উদ্দিন লিটন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিকোর সভাপতি মামুন হোসেন মিল্টন, সদস্য শিক্ষক শাহিনুর রহমান, অঞ্জন কুমার, বিনোদ মৃধা ও সুভাষ শর্মা। এসময় সিকোর সদস্য ব্যবসায়ী আব্দুল করিম, পংকজ রায়, আকরাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে কোরআন শরীফ, ছাতা, খাতা-কলম ও বই শিক্ষা উপকরণ পাওয়ায় পর শিক্ষার্থীদের মধ্যে আনন্দ উচ্ছাস লক্ষ্য করা গেছে। প্রতিষ্ঠানটি আগামীতে এসব শিক্ষার্থীদেরকে মাসিক বৃত্তি প্রদান করাসহ বৃহৎ পরিকল্পনা হাতে নিয়ে এগিয়ে যাবে। সেজন্য সকলের কাছে দোয়া ও সহযোগীতা কামনা করেছেন তারা।

উল্লেখ্য, যশোরের বাঘারপাড়া উপজেলার সেচ্ছাসেবী শিশু শিক্ষা উন্নয়নমূলক একটি প্রতিষ্ঠান ‘সিকো’। উপজেলার খাজুরায় অবস্থিত ন্যাশনাল প্রি-ক্যাডেট স্কুল এবং এলাকার বিভিন্ন শিক্ষানুরাগী ব্যক্তিদের সার্বিক সহযোগীতায় প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে। ২০১৮ সালে খাজুরা বাজার ব্রীজঘাটের বেশ কয়েকজন শিক্ষক, তরুণ যুবক ও ব্যবসায়ীরা মিলে তাদের নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এলাকার ঝরে পড়া শিক্ষার্থীদের স্কুলগামী করতে এবং হত দরিদ্র, মেধাবী ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে সিকো নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেই সাথে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনার মাধ্যমে এলাকায় স্বাস্থ্য সেবা প্রদান করছে। তাদের এই মহৎ কর্মকান্ডের একাত্বতা পোষন করে ইতিমধ্যে এনজিও ও বিভিন্ন শিক্ষানুরাগী ব্যক্তিরা তাদের পাশে এসে দাড়িয়েছে। তারাও তরুণ যুবকদের স্বপ্নঘেরা সিকোর পাশে থেকে দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে চাই।