এবার সাদা জার্সিতে ব্রাজিল

ব্রাজিল মানেই হলুদ জার্সিতে সাম্বা নৃত্য। ১৯৫০ বিশ্বকাপের পর সাদা রঙের জার্সি পরে আর মাঠে নামেনি ব্রাজিল দল। আসন্ন কোপা আমেরিকায় নিজেদের দেশে খেলতে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মেগা এই ইভেন্টে ব্রাজিলের ঐতিহ্যবাহী হলুদ ও নীল জার্সির পাশাপাশি তৃতীয় ‘কিট’ হিসেবে যোগ হয়েছে সাদা জার্সি। ৬৯ বছর পর সাদা জার্সিতে দেখা যাবে ব্রাজিলকে।

ব্রাজিল ফুটবল কনফেডারেশনস (সিবিএফ) কাল রিও ডি জেনিরোয় কোপা আমেরিকার জন্য এই সাদা জার্সি উন্মোচন করেছে। ১৯৫০ বিশ্বকাপ থেকে যে রঙের জার্সিকে ‘অপয়া’ বলেই মনে করে এসেছে ব্রাজিলিয়ানরা। ১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’ বিপর্যয়ের পর সাদা রঙের জার্সি আর পরেনি ব্রাজিল দল। সেই সাদা জার্সিকে আবারো তুলে ধরতে চায় সাম্বার দেশটি।

ব্রাজিলের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা রিয়াল মাদ্রিদের ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়রকে দিয়ে এই জার্সি উন্মোচন করানো হয়। এই জার্সি গায়ে জড়িয়ে দারুণ উচ্ছ্বসিত ভিনিসিয়ুস জুনিয়র জানান, ‘এটা আমার জন্য সম্মান ও আনন্দের উপলক্ষ যে ঐতিহ্যবাহী জার্সিটা গায়ে চাপাতে পেরেছি, যা বহুদিন ব্যবহার করা হয়নি।’

১৯১৯ সালে কোপা আমেরিকার প্রথম শিরোপা এই সাদা জার্সি পরেই জিতেছিল ব্রাজিল। প্রথম শিরোপা জয়ের শতবর্ষ উদযাপন করতেই ৬৯ বছর পর সাদা জার্সি ফিরিয়ে আনছে তারা।

একটা সময় ব্রাজিল দলের ‘হোম জার্সি’ হিসেবে পরিচিতি পেয়েছিল সাদা জার্সি। ১৯৫০ বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে ২-১ গোলে হারের পর সাদা জার্সি ‘অপয়া’ খ্যাতি পেয়েছিল। হলুদ জার্সিতে দেশটি জিতেছে রেকর্ড পাঁচটি বিশ্বকাপ শিরোপা।