সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে প্রধানমন্ত্রীর আহ্বান

সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত দেশ গড়তে দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ফুটবলের ফাইনাল আর অ্যাথলেটিক্সের দুটি ইভেন্ট দিয়ে আজ শেষ হয় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবলের ফাইনাল ম্যাচে ফারইস্ট বিশ্ববিদ্যালয়কে ট্রাইবেকারে হারিয়ে বিজয়ী হয় গণ বিশ্ববিদ্যালয়। এ টুর্নামেন্টে মোট ১০টি ইভেন্টে এবার ৬৫টি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছিল।

সেরাদের স্বীকৃতি তুলে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, খেলাধুলা ও শরীর চর্চায় শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকে। তাই আগামীতে সব পর্যায়েই এ ধরনের অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, খেলাধুলায় আরো বেশি উৎকর্ষ সাধন হোক সেটাই আমি চাই। এর জন্য যা যা করণীয় আমাদের সরকারের পক্ষ থেকে করব।

পরিবারের প্রায় সবাই খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত ছিলেন জানিয়ে শেখ হাসিনা ক্রীড়া ক্ষেত্রে তাঁর সরকারের নেওয়া উদ্যোগ তুলে ধরেন। আহ্বান জানান তরুণ সমাজকে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজকে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক এগুলো সমাজের ক্ষত। এই জঙ্গিবাদ ও সন্ত্রাসের কারণে কত নিরীহ মানুষ জীবন দিচ্ছে। এর থেকে আমাদের দেশকে এবং সমাজকে মুক্ত রাখতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ করে এই জঙ্গিবাদের বিরুদ্ধে, সন্ত্রাসের বিরুদ্ধে ও মাদকের বিরুদ্ধে লড়াই করতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গত ২৯ মার্চ থেকে মাসব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়। বিশাল এ আয়োজনে ফুটবল, ক্রিকেট, সাঁতার, দৌড়, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং ও ব্যাডমিন্টন খেলায় ৬৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তিন হাজারের মতো শিক্ষার্থী অংশ নেন।

সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে খেলাগুলো অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ী প্রতিষ্ঠান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হাতে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেন। বিজয়ী বিশ্ববিদ্যালয় এক বছর এ ট্রফি রাখতে পারবে।

সেই সঙ্গে প্রধানমন্ত্রী প্রতিযোগিতার সেরা খেলোয়াড় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উজ্জ্বল সূত্রধর, সেরা নারী খেলোয়াড় ইসলামী বিশ্ববিদ্যালয়ের তামান্না আক্তার এবং সেরা ফুটবল খেলোয়াড় গণ বিশ্ববিদ্যালয়ের গোলকিপার শামীম হোসেনের হাতেও পুরস্কার তুলে দেন।