যশোর শিক্ষাবোর্ডে তিন বিভাগেই এগিয়ে মেয়েরা

যশোর শিক্ষা বোর্ডে এসএসসির ফলাফলে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক তিন বিভাগেই ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। সোমবার দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডেও এই চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্ধ জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৪৮ জন।

সূত্র মতে, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ২৩ হাজার ৭৪৬ জন ছাত্র ও ১৮ হাজার ৮৭০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৫১ ভাগ এবং মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ২০ ভাগ। অবশ্য জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে ছেলেরা। ছেলে ৪ হাজার ৭৮৬ এবং মেয়ে ৪ হাজার ৪১১ জন জিপিএ-৫ পেয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৯ হাজার ৯১ জন ছাত্র ও ১৪ হাজার ২৪৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৯২ দশমিক ৩৭ ভাগ ও ছাত্রী ৯৪ দশমিক ৮৯ ভাগ পাস করেছে। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ১১৩ ছাত্র ও ২২০ জন ছাত্রী।

এছাড়া মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৩৫০ ছাত্র ও ৫৮ হাজার ৫ জন ছাত্রী পরীক্ষা দেয়। এরমধ্যে ছাত্র ৮৪ দশমিক ৯৭ ভাগ ও ছাত্রী ৮৯ দশমিক ৯৭ ভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৬৪ ছাত্র ও ৩৫৪ জন ছাত্রী।
গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় এবার মেধাবী ছেলে মেয়েরা চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়। এজন্য পাসের হার বেড়েছে। এজন্যও পরীক্ষায় ভালো রেজাল্ট হয়েছে।