এম এম কলেজে ঈদ পুনর্মিলনী ও সমাজবিজ্ঞান উৎসব আগামী ৮ জুন

mm collage jessore

যশোর সরকারি মাইকেল মধুসূদন (এম এম ) মহাবিদ্যালয়ে আগামী ৮ জুন প্রথম ঈদ পুনর্মিলনী ও সমাজবিজ্ঞান উৎসব হবে। উৎসবকে জঁমকালো করতে নানাভাবে প্রস্তুতি নিচ্ছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী। শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। এ উৎসবে সমাজবিজ্ঞান বিভাগে বর্তমান ও সাবেক সকল শিক্ষক-শিক্ষার্থী রেজিস্টেশনের মাধ্যমে অংশ নিতে পারবেন। উৎসবকে সফল করতে মিডিয়া পার্টনার হিসেবে যশোর থেকে প্রকাশিত দৈনিক স্পন্দন ও অনলাইন নিউজপোর্টাল স্বাধীন আলো সহযোগিতা করছে বলে জানান আয়োজক কমিটির প্রচার সম্পাদক তৌহিদুল ইসলাম।

তৌহিদুল ইসলাম জানান, ‘সমাজবিজ্ঞানের আলোয় উজ্জীবিত সত্তা’ এ স্লোগানকে সামনে নিয়ে সমাজবিজ্ঞানর উৎসবের আয়োজন করা হচ্ছে। বিভাগের মোট ২৪টি ব্যাচ ও বর্তমান শিক্ষার্থীদের ঐদিনকে মিলনমেলায় পরিণত করা হবে। সেই লক্ষ্যে গত ২৫ এপ্রিল থেকে রেজিস্টশনের কার্যক্রম শুরু হয়েছে ৩১ মে পর্যন্ত চলবে। এখনো পর্যন্ত সর্বশেষ ৩৫০ জন রেজিস্টেশন করেছেন। যারমধ্যে অনেকে মন্ত্রণালয়, শিক্ষাক্যাডার, পুলিশ কর্মকর্তা, ব্যবসায়ী হিসেবে বিভিন্ন স্থানে কর্মরত আছেন।

তিনি আরো জানান, উৎসবে ৮ জুন সকাল সাড়ে ৮ পর্যন্ত টি-শার্ট ও আইডি কার্ড প্রদান করা হবে। কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া সকাল ৯টায় বেলুন উড়িয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তারপর সকল শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে সকাল ৯ টায় কলেজ ক্যাম্পাসে শোভাযাত্রা বের হবে। এরপর আনুষ্ঠানিকভাবে আলোচনা সভা হবে। আলোচনা শেষে উন্মুক্ত আলোচনা ও প্রাক্তন শিক্ষার্থীদের অনুভুতি প্রকাশ করা হবে। সেখানে অ্যালামনাই এ্যাসোসিয়েশন আহবায়ক কমিটি সর্ম্পকে ব্রিফিং করা হবে। উৎসবে অতিথিবৃন্দ সর্বোচ্চ অংশগ্রহণকারি ব্যাচের পুরস্কার, বয়োজ্যেষ্ঠ প্রাক্তন শিক্ষার্থীর সম্মাননা ও অতিথিদের ক্রেস্ট প্রদান করা হবে। বেলা ২টায় মধ্যাহ্নভোজ শেষে অ্যালামনাই এ্যাসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। তারপর পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। সর্বশেষ বিকাল ৩টা থেকে রাত ৮টা বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

আয়োজক কমিটির সদস্য সচিব সমাজবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক হামিদুল হক শাহিন বলেন, ১৯৯৬ সালে এম এম কলেজে সমাজবিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয়। তারপর থেকে এই প্রথম কোন বড় উৎসবের ব্যবস্থা করা হচ্ছে। এটি একটি সাহসী উদ্দ্যোগ। এখনো পর্যন্ত ১৮তম ব্যাচের শিক্ষার্থীরা বেশি অংশ নিচ্ছে। রেজিস্টশনে তাদের অংশগ্রহণের সংখ্যা বেশি। এ ধরণের উৎসবগুলো বিশ্ববিদ্যালয়ে হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে এ ধরনের উৎসব করা সম্ভব এম এম কলেজের সমাজবিজ্ঞান বিভাগ সেটা প্রমাণ করতে চলেছে। পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অন্যান্য কলেজ ও বিভিন্ন বিভাগ এম এম কলেজের সমাজবিজ্ঞান বিভাগকে অনুসরণ করতে পারবে