স্মরণীয় ম্যাচে বাংলাদেশের যত রেকর্ড

রোববার কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহীমরা। পরে বল হাতে বাজিমাত করেন মোস্তাফিজ, সাইফউদ্দিন, সাকিবরা।

নিজের চতুর্থ বিশ্বকাপে খেলতে এসে প্রথমবারের মতো ম্যাচসেরার পুরস্কার জিতেছেন সাকিব আল হাসান, গড়েছেন একাধিক রেকর্ড। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এইডেন মার্করামকে আউট করার মাধ্যমে ওয়ানডেতে ২৫০ উইকেটের মালিক হন সাকিব। সঙ্গে গড়েন নতুন আরো এক রেকর্ড। ইতিহাসের সবচেয়ে দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেট ও ৫ হাজার রানের ডাবল পূর্ণ করেন সাকিব।

২- বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জয়ের সংখ্যা এখন ২, এর আগেও বিশ্বকাপে প্রোটিয়াদের হারিয়েছিল টাইগাররা।

২০০৭’র বিশ্বকাপে প্রোটিয়াদের বিপক্ষে বিশ্বকাপে প্রথম জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপে এশিয়ান দলগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ জয়ের রেকর্ডও বাংলাদেশের।
৩৩০- বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ এখন ৩৩০ রান। এর আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের করা ৩২৯ রান ছিলো সর্বোচ্চ সংগ্রহ। বিশ্বকাপে মাত্র দুইবার ৩০০ এর বেশি রান করতে পেরেছিল বাংলাদেশ। আগেরবার ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান করেছিলো টাইগাররা। কোনো টেস্ট প্লেয়িং নেশনের বিরুদ্ধে এটাই বিশ্বকাপে বাংলাদেশের প্রথম তিনশ পেরোনো ইনিংস। ২৭৮- দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এতদিন বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ২৭৮ রান। রোববার বাংলাদেশ তাদের বিপক্ষে করেছে তার চেয়ে ৫২ রান বেশি।

১৪২- দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জয়ে সবচেয়ে বড় অবদান ছিল সাকিব- মুশফিকের জুটির। দু’জনের ১৪২ রানের জুটির ওপর ভর করে ৩৩০ রানের বড় সংগ্রহ পায় টাইগাররা। সাকিব-মুশফিকের এই জুটি যেকোনো উইকেটে বাংলাদেশের পক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ রানের জুটি।

৬৬- আফ্রিকায় ২০০৩ আসরের পর বিশ্বকাপে বাংলাদেশি ব্যাটসম্যানদের মিসটাইমিংয়ে সর্বোচ্চ ৬৬ রান এসেছে এই ম্যাচে। যেখানে সাকিব ২১, সৌম্য সরকার ১৩ ও মুশফিক ১২ রান পান মিসটাইমিংয়ে।