অভয়নগরে অর্থ বাণিজ্যের অভিযোগে ষাঁড়ের লড়াই পন্ড

jessore map

গ্রামবংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলা ষাঁড়ের লড়াইয়ের অন্তরালে অর্থ বাণিজ্যের অভিযোগে প্রশাসনিক হস্তক্ষেপে পন্ড হলো লড়াই। রোববার দুপরে যশোরের অভয়নগর উপজেলার ধলীরগাতী গ্রামে গ্রামবাসীর ও স্থানীয় মিতালী যুব সংঘ’র উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হয়েছিলো।

স্থানীয় ও থানা সূত্রে জানা গেছে, বেশ কয়েক বছর ধরে এলাকাবাসীর উদ্যোগে ধলিরগাতী গ্রামে ষাড়ের লড়াই অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় ব্যাপক আয়োজনে রোববার সকাল থেকে শুরু হয় ষাড়ের লড়াই। লড়াই দেখতে দূর-দূরন্ত থেকে ছুটে আসে প্রায় ১০ হাজার জনগন। প্রত্যেকের কাছ থেকে ৩০ টাকা টিকিট বাবদ নেওয়া হয়। টাকা নেওয়ার বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহীনূজ্জামান পুলিশ ফোর্স নিয়ে লড়াইয়ের ময়দানে ছুটে যান। তিনি ঘটনার সত্যতা পেয়ে লড়াই বন্ধ করে দেন। হাজার হাজার জনগন মনক্ষুন্ন হয়ে ফিরে যায়।

লড়াই দেখতে আসা জাহান আলী(৪৮) জানান, ষাড়ের লড়াই আমার একটি প্রিয় খেলা, অনেক দূর থেকে এসেছিলাম লড়াই দেখতে। কিন্তু পুলিশ এসে কি কারনে যেন বন্ধ করে দিয়েছে।

থানার অফিসার ইনচার্য(ওসি) জানায়, গ্রামবাসী লড়াইয়ের নামে জনগনের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছিল। খরব পেয়ে আমরা তা বন্ধ করে দিয়েছি।

স্থানীয় প্রেমবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজ উদ্দিন জানান, লড়াইয়ে খেলায় অনেক খরচের ব্যপার আছে। তাই খেলার মাঠে গেটে দাড়িয়ে টাকা আদায় করছিলো কয়েকজন। খবর পেয়ে প্রশাসন খেলা বন্ধ করে দিয়েছে।