বেনাপোল-ঢাকা রুটে রেল চালুর সংবাদে সীমান্তের মানুষ আনন্দিত

rail
প্রতীকী ছবি

স্বাধীনতার ৪৮ বছর পর সরাসরি বেনাপোল-ঢাকা রেল চালু হতে যাচ্ছে এমন সংবাদে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সীমান্ত শহর বেনাপোলের মানুষ আনন্দে স্বস্তি প্রকাশ করেছে। আগামী কোরবানীর ঈদের আগে যে কোন সময় প্রধানমন্ত্রী এ রেল চলাচলের উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সুত্র থেকে জানাগেছে।

পাশ্ববর্তী রাষ্ট্র ভারতের সঙ্গে রেল ও স্থল পথে বানিজ্য এবং পাসপোর্ট যাত্রী যাতায়াত রয়েছে এই পথে। ঢাকা – বেনাপোল রুটে যাত্রীসেবায় যোগাযোগ ব্যবস্থা উন্নতিতে যেমন যাত্রী দুর্ভোগ লাঘব হবে, তেমনি আমদানি – রফতানি বানিজ্যও প্রসার ঘটবে। এই পথে প্রতিদিন দেশের প্রত্যান্ত অঞ্চল থেকে ভারতে ৬ থেকে ৭ হাজার পাসপোর্টযাত্রী যাতায়াত করে থাকে। এই যাত্রীদের সিংহভাগ আসে ঢাকা থেকে। বেনাপোল থেকে পরিবহন সংকট এবং আরিচা ঘাটে যানজটের কারনে যাত্রীরা নানামুখি হয়রানির শিকার হয়।

ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কমার্সের আমদানি-রফতানি সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, বেনাপোল – ঢাকা রুটে রেল চালু হলে আমাদের স্বপ্ন স্বার্থক হবে। এ পথে রেল সেবা চালু হলে ব্যবসা বানিজ্যর ও সম্প্রসারন হবে বলে তিনি জানান।

স্থানীয়রা জানান, ব্যবসা বানিজ্য চিকিৎসার জন্য বেনাপোল রুটে কোলকাতার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে দেশের সিংহভাগ মানুষ যাতায়াত করে থাকে। তাই রেল চালু হলে এ পথে যাত্রীর সংখ্যাও বাড়বে আবার সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

ঢাকার পাসপোর্টযাত্রী আলমগীর হোসেন বেনাপোল চেকপোষ্টে এ প্রতিবদেককে জানান, আরিচা ঘাটের যানজটের কারনে আমাদের ভিষন ভাবে নাজেহাল হতে হয়। গতকাল রাত ১০ টায় ঢাকা থেকে বাসে উঠে বেনাপোল আজ বেলা দুইটার সময় নেমেছি। এতে অসুস্থতা বোধ করছি।
একই বাসের যাত্রী উর্মিলা সেন বলেন, তার অসুস্থ পিতা ভারতের কোলকাতা চিকিৎসা নিতে যাবে। ঢাকা থেকে আনতে আমাদের ভিশন কষ্ট পেতে হয়েছে। সারারাত বাসের ভিতর বসে আরো অসুস্ত হয়ে পড়েছে। এ পথে রেল চালু হলে পথ বেশী হলেও অন্তত যানজটের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

বেনাপোল রেল ষ্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, কোরবানি ঈদের আগে বেনাপোল – ঢাকা রেল চালু হবে। এই রেলটিতে ১০টি বগি থাকবে। তবে রেলের কোন নাম এখনও নির্ধারন হয়নি। প্রাথমিক ভাবে তিনটি নাম পছন্দ করা হয়েছে। ১. বেনাপোল এক্সপ্রেস, ২, বন্দর এক্সপ্রেস, ৩, ইছামতি এক্সপ্রেস। ১০ টি বগির ভিতর দুটি কেবিন, দুটি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার থাকবে। কেবিনের ভাড়া প্রাথমিক ভাবে ১২ শত টাকা এসি চেয়ারের ভাড়া ১ হাজার টাকা ও নন এসি চেয়ার এর ভাড়া হবে ৫ শত টাকা। তবে এটি সামান্য কয়েকটি ষ্টপিজে থামানো হবে। এক কথায় ননষ্টপ হিসাবে এ রেলটি চলবে ঢাকা-বেনাপোল রুটে।

তিনি বলেন, ২০১৭ সালে এ রুটে খুলনা-কোলকাতায় বন্ধন নামে একটি রেল চালু হয়। এখন শোনা যাচ্ছ কোরবানি ঈদের আগে এ পথে আরো এক ধাপ এগিয়ে বেনাপোল ঢাকা রেল চালু হবে। তবে এখনো আনুষ্ঠানিক কোন ঘোষনা পায়নি।