রাবির হলগুলোর সিট দখলমুক্ত করতে এক জোট প্রাধ্যক্ষ পরিষদ

ru logo

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো ক্ষমতাসীন ছাত্রসংগঠন থেকে দখলমুক্ত করতে এক জোট হয়েছে প্রাধ্যক্ষ পরিষদ। হলের সিট অবৈধ দখলরোধে প্রশাসন ও ছাত্রনেতাদের সঙ্গে একটি ত্রিমাত্রিক সভা করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাধ্যক্ষ পরিষদের এক গুরুত্বপূর্ণ সভায় এসব বিষয়ে আলোচনা হয়। এছাড়া আগামী কোরবানি ঈদে হল ছুটি কমিয়ে আনার ব্যাপারেও আলোচনা করেছেন প্রাধ্যক্ষরা।

সভার সিদ্ধান্তের বিষয়ে একাধিক হল প্রাধ্যক্ষ বলেন, দীর্ঘদিন ধরে হলগুলোতে আমরা বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থী তুলতে পারছি না। ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ব্যানারে এক হলের শিক্ষার্থী অন্য হলে থাকছে। আবার দেখা যাচ্ছে, প্রথম বর্ষের শিক্ষার্থীদের হলে সিটের আবেদনের সুজগ না থাকলেও তারা অবৈধভাবে হলে থাকছে। আর হলে সিট বরাদ্দ পাওয়া চতুর্থ বর্ষ কিংবা মাস্টার্সের শিক্ষার্থীরা মাসের পর মাস ভাড়া দিয়েও সিটে উঠতে পারছে না। এই কর্মকা- রোধে প্রশাসন ও ছাত্রনেতাদের সঙ্গে একটি ত্রিমাত্রিক সভা হতে পারে।

সভায় প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক সাবিনা সুলতানার সভাপতিত্বে বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন।

এ সময় মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুসতাক আহমেদ রাবিতে ক্রমবর্ধমান উড়োচিঠি পাঠিয়ে ব্যক্তি, প্রাতিষ্ঠানক ও একাডেমিক সুনাম ও মর্যাদাহানির বিরুদ্ধে নিন্দা প্রস্তাব করেন। অধ্যাপক মুসতাক আহমেদের এই প্রস্তাব গ্রহণ করে প্রাধ্যক্ষ পরিষদ।

এ বিষয়ে প্রাধ্যক্ষ পরিষদের সদস্যরা মনে করছেন, প্রতিহিংসা, লোভ, ব্যক্তি স্বার্থসিদ্ধির অভিলাষ থেকে একশ্রেণির খোলসধারী প্রগতিশীল শিক্ষকদের ফাটল সৃষ্টির অনুপ্রবেশকারী অসহিষ্ণু হয়ে এই ধরনের অপকর্মে জড়িত। তারা বর্তমান সরকারের উন্নয়নকাজকে বাধাগ্রস্ত করতেই উড়োচিঠি আমদানি করছে। এই শ্রেণি শিক্ষক কমিউনিটির মানমর্যাদাকে পক্ষান্তরে সমাজে হেয় করছে।

এছাড়াও সভার বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যবধর্ন তরান্বিত করা বিষয়ক রাস্তাঘাট, জঙ্গল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা বিষয়ে আলোচনা করে প্রশাসনকে সহযোগিতা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বিষয়ে মাদার বখ্শ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল আলিম বলেন, হলের সিট দখলমুক্ত ও ঈদে হল ছুটি কমানোসহ বিভিন্ন বিষয়ে আমরা সভায় আলোচনা করেছি। গত রোজা ও গ্রীষ্মকালীন ছুটিতে আবাসিক হল বেশিদিন বন্ধ থাকায় এবার শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে আবাসিক হল বন্ধের পরিমাণ কমানোর জন্য আমরা প্রস্তাব রাখবো। এছাড়া রাবি শিক্ষকদের উড়ো চিঠি পাঠানোর বিরুদ্ধে হল প্রাধ্যক্ষদের নিন্দা প্রস্তাব গৃহীত হয়।

ছুটি কমিয়ে আনার বিষয়ে জানতে চাইলে প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক সাবিনা সুলতানা বলেন, আবাসিক হল ছুটি কমিয়ে আনার বিষয়ে আমরা হল প্রাধ্যক্ষদের সঙ্গে আলোচনা করেছি। তবে এখনো কোন সিন্ধান্ত নেয়নি। এ মাসের শেষের দিকে প্রাধ্যক্ষ পরিষদের সঙ্গে আলোচনায় বসে সিন্ধান্ত নেওয়া হবে। এই বিষয় নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনা করে জানাতে পারব।#