যশোরের ঝিকরগাছায় এইচএসসিতে আশানুরুপ ফল না হওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

বাবা-ময়ের লেখাপড়ার স্বপ্ন পূরণ করতে ঢাকায় পাড়ি জমানো ছাত্রের আত্মহত্যা বাড়িতে চলছে শোকের মাতম। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে মোহাম্মদপুরের কাদিরাবাদ হাউজিংয়ের ৫ নম্বর রোডের ৯ নম্বর বাসার নিচতলায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে ওই শিক্ষার্থী।

শিক্ষার্থী স্বাধীন বিশ্বাস ২০১৭ সালে ঝিকরগাছা এম এল মডেল হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষা দিয়ে গোল্ডেন এ প্লাস পেয়ে ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে রাজধানী ঢাকা শহরে লেখাপড়ার উদ্দেশ্যে পাড়ি জমায়। বাবা-মায়ের স্বপ্ন পূরণ করার জন্য স্বাধীন বিশ্বাস মন দিয়ে লেখাপড়া করতে শুরু করে কিন্তু দুঃখের বিষয় এ বছর এইচএসসি পরীক্ষায় তার পরীক্ষার ফলাফল আশানুরুপ না হলে মনের দুঃখে চিঠি লিখে আত্মহত্যা পথ বেছে নেয়।

স্বাধীন বিশ্বাস ঝিকরগাছা উপজেলার কাটাখাল গ্রামের উজ্জ্বল বিশ্বাস এর পুত্র। ২০১৭ সালে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করে উচ্চশিক্ষার জন্য সে ঢাকায় যায়।

আত্মহত্যার আগে লেখা চিরকুটে স্বাধীন বিশ্বাস লেখেন, ‘সরি বাবা তোমার ব্যাংক ব্যালেন্স হতে পারলাম না, মাফ করে দিও, মা অনেক ভালবাসি তোমাদের, বোনকে দেখে রেখো, বেশি মন খারাপ করো না, আর বাবাকে বল বেশি যেন টেনশন না করে’।

অপর পাতায় লেখা রয়েছে ‘ভালো থাকিস তোরা সবাই, ভুল করে থাকলে মাফ করে দিস, সিরিয়াস…. স্বাধীন’।

ঘটনার সত্যতা নিশ্চিত করে স্বাধীনের বাবা উজ্জল বিশ্বাস বলেন, আমার ছেলে এবারের এইচএসসি পরীক্ষায় আশানুরুপ ফল করতে না পারায় বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে মোহাম্মদপুরের কাদিরাবাদ হাউজিংয়ের ৫ নম্বর রোডের ৯ নম্বর বাসার নিচতলায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে।

স্বাধীন বিশ্বাসের মৃত্যুতে ঝিকরগাছার কাটাখাল গ্রামের শোকের ছায়া বিরাজ করছে। তারা কখনো মেনে নিতে পারছে না এ ছেলে মারা গেছে। স্বাধীন বিশ্বাসের প্রাইমারি ও মাধ্যমিক বিদ্যালয়ের বন্ধুদের সাথে কথা বলে জানা যায় স্বাধীন বিশ্বাস ছিল অন্যরকম মেধাবী ছাত্র তার ধারের কাছে কেউ আসতে পারত না আমরা ভাবতাম স্বাধীন একদিন অনেক বড় কিছু হবে। কিন্তু সে যে এমন একটা কাজ করবে তা আমরা কখনোই ভাবতে পারিনি।