হত্যা-ধর্ষণের প্রতিবাদে যশোরে সমাবেশ ও বিক্ষোভ মিছিল

দেশব্যাপী নারী ও শিশু হত্যা-ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে যশোরে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে টাউন হল ময়দানে জেলা শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ কমিটির আয়োজনে এই সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

জেলা শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি অর্চনা বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাঁচতে শেখার নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি সদস্য সচিব বিথীকা সরকার, মহিলা পরিষদের সভাপতি হাবিবা শেফা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন-অর রশিদ, শিল্প কলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান দুলু, ট্রেড ইউনিয়ন কেন্দ্র যশোরের সাধারণ সম্পাদক মাহবুুবুর রহমান মজনু, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়েই চলছে। নারী ঘরের ভেতর স্বজনদের হাতে যেমন তেমনি বাইরেও হচ্ছেন অন্যদের হাতে নিগৃহীত। ধারাবাহিকভাবে নারীর ওপর চলছে যৌন নিপীড়ন, ধর্ষণ, খুন।

কেবল এ বছরই ৬৩০ টির মতো বেশি নারী ধর্ষণের শিকার হয়েছেন, যাদের এক-তৃতীয়াংশই শিশু। অর্ধশর্তাধিক জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ধর্ষকরা ক্ষমতাসীন রাজনৈতিক দলকে আশ্রয় করে তাদের অপকর্ম চালায়। বিত্ত ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে বিচারকে বৃদ্ধাঙ্গলি প্রদর্শন করে। বছর ধরে চলমান রাজনৈতিক, সামাজিক, নৈতিক অবক্ষয়, অধঃপতনের কারণে সমাজে নারীর প্রতি বর্বরতা ও নিপীড়ন বাড়ছে। এজন্য নারীর প্রতি সহিংসতা বন্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার বিকল্প নেই।বক্তরা নারীর ওপর সহিংসতা রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

এর আগে টাউনহল মাঠের রওশন আলী মঞ্চে বিভিন্ন সংগঠনের শিল্পীরা প্রতিবাদী গান পরিবেশন করে।
সমাবেশ শেষে জেলা শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ কমিটির ব্যানারে একটি প্রতিবাদী মিছিল বের হয়। মিছিলটি টাউনহল থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলটিতে জেলার সরকারি-বে সরকারি বিভিন্ন নারী উন্নয়ন সংস্থা অংশগ্রহন করে।