যশোর-বেনাপোল মহাসড়কের পাশের মৃত গাছগুলো যেন মরন ফাঁদ

যশোর-বেনাপোল মহাসড়কের পাশের মৃত ঝুকিপূর্ণ গাছগুলো যেন মরন ফাঁদ হয়ে দাড়িয়ে আছে। যেকোন সময় ঘটতে বড় ধরনের দুর্ঘটনা।

সরজমিনে যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা বাসস্টান্ড এলাকার জামে মসজিদ সংলগ্ন ও এস.কে সুপার মার্কেটের সামনের ২ টি, উপজেলা মোড়ের পাশে ৩টি, গদখালী বাজারে ২-৩ টি সহ শহরের উপর বেশ কয়েকটি বিশাল আকৃতির মৃত রেন্টি (শিশু) গাছ ঝুকি নিয়ে দাড়িয়ে রয়েছে। এসব মৃত ও শুকনা গাছ যে কোন সময় উপড়ে বা ভেঙ্গে পড়লে যানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।
ফলে ঝিকরগাছা শহরসহ এই মহাসড়কের ঝুকিপূর্ণ, শুকনা গাছ ও ডালপালা অপসরণের জোর দাবি করেছেন এলাকাবাসী।

জানা যায়, কয়েকমাস আগে যশোর-বেনাপোল মহাসড়কের পাশের মৃত ও ঝুকিপূর্ণ গাছ অপসরনের দাবিতে ঝিকরগাছা, গদখালী, নবীবনগর, চারাতলা, নাভারন, শার্শা ও বেনাপোল এলাকার সর্বস্তরের জনগণ মানববন্ধন, রাস্তা অবরোধ করে আন্দোলন করেছিলেন।

এস.কে সুপার মার্কেটের ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, আমরা ব্যবসায়ীরা ও সাধারণ ক্রেতা সবসময় দুরচিন্তায় থাকি। না জানি কখন মৃত গাছ ভেঙ্গে পড়ে। এই গাছ ভেঙ্গে পড়েলে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে পড়বে, সে কারনে আমাদের ব্যবসারও ক্ষতি হবে। তাছাড়া এখানে একটি মসজিদ আছে। মসজিদে প্রতিদিন প্রতি ওয়াক্তে প্রায় ১২০০ মুসল্লি নামাজ আদায় করে। আর বাসস্টান্ড তো আছেই। মৃত গাছ ভেঙ্গে পড়লে সাধারণ মানুষের অনেক ক্ষতি হবে। তাই দ্রুত এই গাছ আপসারনের দাবি করছি।

উল্লেখ্য, গত ২ এপ্রিলের ঝড়ে বেনেয়ালী এলাকায় বেশ কয়েকটি শুকনা গাছ ভেঙ্গে পড়ে বেশ কয়েক ঘন্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। এছাড়া গত ১৯ ফেব্রুয়ারী যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছা নবীবনগর এলাকায় সড়ক উন্নয়নের কাজের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের এসকে মিটার দিয়ে মাটি কাটছিলো। এরই এক পর্যায়ে মহাসড়কের পাশের একটি বিরাটআকৃতির (শিশু) রেন্টিগাছ উল্টে পড়ে।
এসময় ওই গ্রামের মোজাম্মেল হক মুন্সির ছেলে লুকমান হোসেনের ৪টি কক্ষ বিশিষ্ঠ (আদাপাকা) ইটের গাথুনী টিসসেডের বশত ঘর, ১টি গোয়াল ঘর, ১টি রান্না ঘর, একটি পাকা বাথরুম ও টয়লেট, ১টি রেন্টি গাছ, ১টি নারকেল গাছ, ৮টি মেহগনি গাছ ভেঙ্গে গুড়িয়ে গিয়েছে এবং একই গাছ উল্টে প্রতিবেশী মৃতঃ ফজর আলীর ছেলে নুরু খলিফার একটি বশত ঘর, একটি রান্না ঘর, পাকা গোসলখানা ও টয়লেট, একটি গোয়াল ঘর ও বেশ কয়েকটি গাছ গুড়িয়ে গেছে। এছাড়া এ অঞ্চলে বেশ কয়েকটি ঝুকিপূর্ণ গাছ রয়েছে।