গান্না ইউনিয়ন বিচিত্রার বৃক্ষরোপণ কর্মসূচী

“আমরা আলোর নাগরিক, আলো ছড়াই চতুর্দিক” স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহ সদর উপজেলাতে ‘গান্না ইউনিয়ন বিচিত্রা’ নামে স্বেচ্ছাসেবী সংগঠনটি বেশ দাপটের সাথে এগিয়ে চলেছে। স্বেচ্ছাসেবী সংগঠনটি সারাবছরই বিভিন্ন রকম স্বেচ্ছাসেবী মূলক কাজে অংশগ্রহণ করে থাকে।

বুধবার (৩১জুলাই) সকাল ১০ টায় বর্ষামৌসূমকে ঘিরে উক্ত স্বেচ্ছাসেবী সংগঠনটি সমগ্র ইউনিয়নব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করে।

ইউনিয়নের ২৬ টি গ্রামে তিনটা টিমের মাধ্যমে এ বৃক্ষরোপণ কর্মসূচির সফল বাস্তবায়ন করা হয়। ইউনিয়নের চেয়ারম্যান সহ ব্যক্তিবর্গ গন বৃক্ষ রোপণকে সমর্থন করে।

উক্ত সংগঠনের প্রধান উপদেষ্টা সাংবাদিক ও শিক্ষক জাহিরুল ইসলাম মিলন বলেন, তরুনেরা এখন অনেকেই বিপথে চলে যাচ্ছে আর এই গান্না ইউনিয়ন বিচিত্রা স্বেচ্চাসেবী সংগঠনটি তরুনদের বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে আলোর পথ দেখাচ্ছে। এই সংগঠন শুধু একটি ইউনিয়ন কে নয় সমগ্র দেশে এর প্রভাব বিস্তার করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংগঠনটির প্রচার সম্পাদক মামুন সোহাগ বলেন, আমরা ইউনিয়নের প্রত্যেকটি স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, বাজারের নির্দিষ্ট জায়গা এবং পথের মাঝে ত্রিমহনী গুলাতে বৃক্ষরোপণ করেছি। যার ফলে ইউনিয়নের ২৬ টি গ্রাম, লোকালয় সবুজে ছেয়ে যাবে। আমরা পাবো নতুন সজীবতা।

সংগঠনটির আইন বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সোহাগ বলেন, একমাত্র তরুণদের প্রচেষ্টাতেই এই মহতী উদ্দ্যোগে বাস্তবায়ন সম্ভবপর হয়েছে। আমরা চাই পরবর্তীকালে আরো বড় পরিসরে এমন আয়োজন করতে।

এছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠনটির সভাপতি মাসুম বিল্লাহ বলেন, প্রতিষ্ঠাকালের পর থেকেই আমরা চেষ্টা করে যাচ্ছি এই প্রত্যন্ত এলাকায় আলো ছড়িয়ে দিতে। ইউনিয়ের প্রত্যেকটি এলাকার তরুণেরা যেনো পথ হারিয়ে না যায়। উজ্জ্বল ভবিষ্যৎ থেকে ছিটকে যেনো না যায়।

উল্লেখ্য, গান্না ইউনিয়ন বিচিত্রা স্বেচ্ছাসেবী সংগঠনটি ঝিনাইদহ সদর উপজেলার ১৭ টি ইউনিয়নের মধ্যে একমাত্র সক্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১৭ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি এগিয়ে চলেছে দূর্বার গতিতে। বৃক্ষরোপণ , কম্বল বিতরণ, ইফতার মাহফিল, ফ্রি ব্লাড গ্রুপিং কুইজ প্রতিযোগিতা ছাড়াও বিভিন্ন রকম সেবামূলক কাজ করে থাকে।