স্কাইপ কল শোনার বিষয়টি স্বীকার করলো মাইক্রোসফট

স্কাইপ এবং ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট সেবা কর্টানার কথোপকথন তৃতীয় পক্ষের চুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের কর্মীরা শুনে থাকেন বলে স্বীকার করেছে মাইক্রোসফট।

এর আগে মাদারবোর্ডের এক প্রতিবেদনে বলা হয়, দুই সেবা থেকেই অডিও শুনে থাকেন তৃতীয় পক্ষের কর্মীরা। ওই অডিওর মধ্যে ব্যবহারকারীদের স্পর্শকাতর এবং ব্যক্তিগত কথোপকথন রয়েছে।

এই প্রতিবেদনের পর বুধবার মাদারবোর্ডকে মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, “আমরা বুঝতে পেরেছি যে, বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। কোনো কোনো সময় মানব কর্মীরা কনটেন্ট পর্যালোচনা করে থাকেন এটি নির্দিষ্ট করে জানানোর ক্ষেত্রে আমরা আরও ভালো কাজ করতে পারতাম।”

“বিষয়টি আরও স্পষ্ট করতে আমরা আমদের গোপনীয়তা বিষয়ের নীতিমালা এবং পণ্যের এফএকিউ আপডেট করেছি এবং আরও উন্নতি করতে আমরা পরীক্ষা চালিয়ে যাবো।”

এতে আরও বলা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা বানাতে, প্রশিক্ষণ দিতে এবং আরও নিখুঁত করতে মানব কর্মী দিয়ে অডিও ক্লিপ পর্যালোচনা করা হয়।

“এই কাজে ব্যক্তিগত ডেটা প্রসেসিংয়ের জন্য স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল দুই ব্যবস্থায়ই ব্যবহার করা হয়।”

মানব কর্মী দিয়ে অডিও পর্যালোচনার এই কাজ বন্ধ করা হবে কিনা তা অবশ্য জানায়নি মাইক্রোসফট।

মাদারবোর্ডের তথ্যানুসারে, এই কাজের জন্য মানব কর্মীদের ঘন্টায় ১২ থেকে ১৪ মার্কিন ডলার দেওয়া হয়। এক ঘন্টায় ২০০টি পর্যন্ত অডিও ক্লিপ যাচাই করেন তারা।

অ্যাপল এবং গুগলের পর সম্প্রতি সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুকও স্বীকার করেছে যে মানব কর্মী দিয়ে মেসেঞ্জারের কথপোকথন যাচাই করে তারা। কয়েকদিন আগেই এই কাজ বাতিল করার ঘোষণা দিয়েছে অ্যাপল, গুগল এবং অ্যামাজন।