বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দেবে ফেসবুক

mustafa jabbar
ফাইল ছবি

বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগে সহযোগিতা দেয়ারও প্রতিশ্রুতি দিয়ছে ফেসবুক। একই সাথে বাংলাদেশে রিসেলার, জাতীয় রাজস্ব বোর্ডকে কর দিতে প্রতিনিধি নিয়োগ এবং সেই সঙ্গে বাংলাদেশে স্থানীয় একজন প্রতিনিধি নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।

সোমবার বিটিআরসি মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠকে বসে ফেসবুকের উচ্চ পর্যায়ের আট সদস্যের একটি প্রতিনিধি দল। বৈঠকে ফেসবুক বাংলার সংস্কৃতি, মূল্যবোধ এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের প্রচলিত আইন মেনে চলা এবং আইনশৃঙ্খলা বাহিনীর চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিতে পূর্ণ সম্মতি দিয়েছে।

টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে পর্নোগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ, বিদ্যমান বিভিন্ন বিষয়ে ফেসবুককে বাংলাদেশের নিয়মনীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান। ফেসবুক বিষয়গুলো গুরুত্বের সাথে দেখার আশ্বাস দেন।
বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদফতরের মহাপরিচালক মো. মহসিনুল আলম, আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক মো. রফিকুল মতিনসহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, এনবিআর, এনটিএমসি এবং এসবিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।