রাবি’র একাদশ সমাবর্তন বক্তা অধ্যাপক রঞ্জন চক্রবর্তী

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ৩০ নভেম্বর। ওই সমাবর্তনের বক্তা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবার সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট ইতিহাসবিদ ও পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রঞ্জন চক্রবর্তী।

বিষয়টি নিশ্চিত করে সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, সমাবর্তন বক্তা হিসেবে ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রঞ্জন চক্রবর্তীসহ বেশকয়েকজনকে আমন্ত্রণ জানানো হয়েছিলো। সর্বশেষ তিনি আসতে সম্মতি জানিয়েছেন। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে সমাবর্তন বক্তা হিসেবে নির্ধারণ করেছেন।

তিনি আরো বলেন, নির্ধারিত দিনে সমাবর্তন আয়োজন করতে প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে। ইতোমধ্যে গ্রাজুয়েটদের নিবন্ধনও শেষ হয়েছে। একাদশ সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

একাদশ সমাবর্তনের জন্য ২০১৫ ও ২০১৬ সালে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারীদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়। সমাবর্তনে অংশ নিতে ৩ হাজার ৫৯৭ জন গ্রাজুয়েট আবেদন করেছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন গত বছরের ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।