যশোরে হাউজিং এস্টেট কর্তৃপক্ষের স্বেচ্ছাচারিতার প্রতিবাদে মানববন্ধন

যশোর হাউজিং এস্টেট কর্তৃপক্ষের বিরুদ্ধে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে মানববন্ধন করেছে অস্থায়ী ও অনিবন্ধিত বাড়ির বাসিন্দারা। তাদের দাবি নির্মিত বাড়ি ও জমির মূল্য বৃদ্ধির আড়ালে ৩০০ পরিবারকে গৃহহীন করার ষড়যন্ত্র চলছে। মানববন্ধন শেষে ভুক্তভোগীরার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও গৃহায়ন মন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সকাল ১১টায় প্রেসক্লাব যশোরের সামনে উপশহর বাড়ি রক্ষা কমিটির ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

তারা বলেন, ১৯৬৩ সালে যশোরে হাউজিং এস্টেটে জমি বরাদ্দ শুরু হওয়ার পর ১ হাজার ৫০০ বাড়ির মধ্যে ৩০০ বাড়ি অস্থায়ী ও অনিবন্ধিত অবস্থায় রয়েছে। ১৩৯ বর্গগজ জায়গায় নির্মিত বাড়ির মূল্য ২ হাজার ৭০০ টাকা নির্ধারণ ও ১৮০ কিস্তিতে পরিশোধযোগ্য ছিল। কিন্তু কর্তৃপক্ষ ধাপে ধাপে দাম বৃদ্ধি করে তিন লাখ টাকা নির্ধারণ করেঠ। প্রস্তাবিত মূল্য আরো বৃদ্ধির নামে রেজিস্ট্রেশন বন্ধ করে দেয়। আকস্মিক জমির দাম কাঠা প্রতি ৮ লাখ টাকা ও ঘরের মূল্য ১ লাখ টাকা নির্ধারণ করে দখলের তারিখ হতে ২২ শতাংশ সুদসহ ১৯ লাখ টাকা নির্ধারণ করেছে। একইসাথে রেজিস্ট্রেশনের জন্য চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় নির্ধারণ করেছে। এতে করে গৃহহীন হওয়ার আশংকায় পড়েছে ৩০০ টি পরিবার। এ অবস্থায় তারা স্বল্পমূল্যে জমি রেজিস্ট্রি করার জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

মানব বন্ধনে উপশহর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপিত তবিবর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপশহর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাসান জহির, ৪ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার সেলিম ইকবাল, এব্লকের বাসিন্দা বিশিষ্ট কবি কাসেদুজ্জামান সেলিম প্রমুখ। এসময় এলাকার গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।