রাবি’র জোহা হলকে সাম্রাজ্য বানিয়েছিলো ছাত্রলীগের সেই দুই কর্মী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলকে নিজেদের সাম্রাজ্য হিসেবে গড়ে তুলেছিলেন ছাত্রলীগের দুই কর্মী নাহিদ ও আসিফ লাক। নিজেদের ইচ্ছে মতো হলের সিট বাণিজ্য, চাঁদাবাজি, মাদকসেবনসহ নানা অপকর্মের মাধ্যমে এই হলকে তারা আখড়া হিসেবে গড়ে তুলেছিলেন ।

হলের সিনিয়র শিক্ষার্থীদের কথায় কথায় লাঞ্ছনা ও অন্যান্য শিক্ষার্থীদের চুরি, ছাত্রশিবির এবং মাদক সেবনের অপবাদ দিয়ে চাঁদা আদায় জিম্মি রীতিমতো ঘটনা ঘটাতো সেই দুই ছাত্রলীগ কর্মী। শুধু হল নয় ক্যাম্পাসেও বিভিন্ন বিতর্কিত কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন ছাত্রলীগের এই দুই কর্মী।

বিশ্ববিদ্যালয়ের জোহা হলে খোঁজ নিয়ে জানা গেছে, হলে সিট বাণিজ্যের গডফাদার হিসেবে পরিচিত পেয়েছিলেন ছাত্রলীগের এই দুই কর্মী। তাদের নজরদারি ছাড়া কোন শিক্ষার্থী হলে উঠতে পারতো না। একজন শিক্ষার্থীকে হলে উঠার জন্য সিট প্রতি তিন থেকে পাঁচ হাজার টাকা করে নিতো তারা। এছাড়া অসহায় শিক্ষার্থীদের জিম্মি করে নিয়মিত চাঁদা আদায়ও করতো এই দুই ছাত্রলীগ কর্মী।

জোহা হলের আবাসিক শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, এরা হলের ডাইনিংয়ের ছাদে প্রায় বহিরাগতদের নিয়ে এসে গাঁজা সেবন করে। ভয়ে কেউ কিছু বলতে পারে না৷ প্রত্যেক রুমে গিয়ে কে কবে চলে যাবে সেটার খোঁজখবর রেখে বড়ভাইদের দ্রুত হল থেকে চলে যাওয়ার আলটিমেটাম দিতো। তবে তাদের বিষয়ে হল প্রশাসন বরাবরই নিশ্চুপ থেকেছে।

এছাড়া সবশেষ, গত ১৪ নভেম্বর মতিহার জোনের উপ-কমিশনারসহ পুলিশের সাথে বাকবিতন্ডায় লিপ্ত হয়ে আবারো আলোচনায় আসেন নাহিদ।

ওই ঘটনার একদিন পরই শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে ফিন্যান্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সোহরাব মিয়াকে পিটিয়ে মাথা ফাটিয়ে দেয় ছাত্রলীগের এই দুই কর্মী।

এ ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুই ছাত্রলীগ নেতাকে সাময়িক বহিষ্কার করলেও ছাত্রলীগ থেকে এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেনি বলে নিশ্চিত করেছেন ওই ঘটনার তদন্ত কমিটির সদস্য বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মিশু।

প্রসঙ্গত, এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী সোহরাব বাদী হয়ে তিনজনের বিরুদ্ধে মতিহার থানায় হত্যাচেষ্টা মামলা দায়ের করেছেন। এতে একজন গ্রেফতার হলেও মূল আসামী নাহিদ ও আসিফ লাক দুইজন পলাতক আছে বলে নিশ্চিত করেছে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাফিজুর রহমান।