আর্জেন্টিনার গ্রুপে সেই চিলি-ব্রাজিল-কলম্বিয়া

messi

কোপা আমেরিকা-২০২০ আসরের ড্র অনুষ্ঠিত হয়েছে। এই আসরের যৌথ আয়োজক আর্জেন্টিনা ও কলম্বিয়া। দুটি গ্রুপে ছয়টি করে মোট বারো দলের এই আসরের ‘এ’ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। ‘বি’ গ্রুপে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। তবে ব্রাজিল তুলনামূলক সহজ প্রতিপক্ষ (কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর , পেরু, কাতার) পেলেও আর্জেন্টিনার ভাগ্যে জুটেছে উরুগুয়ে, প্যারাগুয়ে, বলিভিয়া ও অতিথি দল অস্ট্রেলিয়া। ও, এখানে একটি দলের নাম বাদ গেছে। দলটি চিলি।

নামটা আলাদাভাবে বলার পেছনে অবশ্যই কারণ আছে। কোপার আসরে এই নামটা শুনলেই অনেক আর্জেন্টিনা সমর্থকদের বিনিদ্র রজনীর কথা মনে পড়ে যায়। আর তা কেনই-বা হবে না? ২০১৫ ও ২০১৬ কোপার কথা নিশ্চয়ই মনে রেখেছেন তারা। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের ফাইনালে প্রতিপক্ষ ছিল এই চিলি। দু’বারই স্বপ্নভঙ্গ। দু’বারই টাইব্রেকারে গিয়ে কষ্ঠের পরাজয়।

আর বিপরীতে ভয়ানক প্রতিপক্ষকে বুড়ো আঙুল দেখিয়ে সাফল্যের সিড়ি বানিয়ে নিয়েছে আর্তুরো ভিদাল-অ্যালেক্সিস সানচেজরা। পাড় করছে ইতিহাসের সফলতম সময়। সেই চিলির বিপক্ষে ম্যাচ দিয়েই কোপার মিশন শুরু করবে দিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীরা।

শুধু চিলিই নয়। লিওনেল মেসিদের গ্রুপে সুয়ারেজ-কাভানির উরুগুয়েও যে আছে। কোপা আমেরিকার আসরে সবশেষ পাঁচ সাক্ষাতে পাল্লা ভারী উরুগুয়েরই। আর্জেন্টিনার দুই জয়ের বিপরীতে তিন জয় ইতিহাসের প্রথম বিশ্বকাপজয়ীদের। এছাড়াও আছে অস্ট্রেলিয়া-প্যারাগুয়ে। এই দুই দলের সামনে স্বস্তির নি:শ্বাস ফেলতেই পারে মেসি ভক্তরা। কিন্তু বলিভিয়ার কথা যখনই আসে। তখনই মনে পড়ে যায়, ২০০৯ সালের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের কথা। হ্যাঁ, ঠিকই ধরেছেন। আর্জেন্টিনা সেই ম্যাচে হেরেছিল। তবে ব্যবধানটা ছিল ৬-১! তাই বলাই যায়, কোপা আমেরিকায় এবারের গ্রুপে এক মানসিক যন্ত্রনায়ই পড়েছে দক্ষিণ আমেরিকা মহাদেশের অন্যতম সফল দলটি।

ভৌগোলিক কারণে এবার ড্র তে কার গ্রুপে কে পড়বে সেটা মোটামুটি নির্ধারিতই ছিল। ব্রাজিলের গ্রুপে যেমন স্থান পেয়েছে ভেনেজুয়েলা, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু ও কাতার। প্রতিটা গ্রুপের দল গুলো নিজেরা একে অন্যের বিপক্ষে খেলবে। চারটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে, সেখান থেকে সেমিফাইনাল ও ফাইনাল। অস্ট্রেলিয়ার মতো এশিয়ান চ্যাম্পিয়ন কাতারও আমন্ত্রিত হিসেবে খেলছে।

আর্জেন্টিনার প্রথম ম্যাচ ১২ জুন। গ্রুপপর্বের শেষ ম্যাচ খেলতে নামবে একই মাসের ৩০ তারিখে। ওদিকে ব্রাজিল ১৪ জুন গ্রুপ পর্বের প্রথম ম্যাচ খেলবে ভেনেজুয়েলার সঙ্গে। আর ১ জুলাই শেষ ম্যাচ খেলবে ইকুয়েডরের সঙ্গে। ফাইনাল হবে ১২ জুলাই। নিজেদের মাঠ মনুমেন্টাল স্টেডিয়ামে খেলে টুর্নামেন্ট শুরু করবে আর্জেন্টিনা। আর ফাইনালে উঠতে পারলে খেলবে কলম্বিয়ার মাঠে গিয়ে।

কোপার কোন গ্রুপে কারা
গ্রুপ এ : আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে, বলিভিয়া, অস্ট্রেলিয়া
গ্রুপ বি : ব্রাজিল, কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, পেরু, কাতার