যশোর ইজতেমা ময়দানে ফ্রি মেডিকেল ক্যাম্পের নামে নিষিদ্ধ ওষুধ বিতরণ

যশোর উপশহরে অনুষ্ঠিত ৩ দিনের (জোড়) ইজতেমা পূর্ববর্তী লাখ লাখ মানুষের হাতে নিষিদ্ধ রেনিটিডিন ওষুধ বিতরন করে ক্যান্সারের জিবাণু ঢুকিয়ে দিয়েছে সমন্নিত এ্যাপেক্স ক্লাবের নেতারা।

যদিও বাংলাদেশের বাজারে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর। একই সাথে রেনিটিডিন ওষুধে ক্যান্সারের জিবাণু থাকায় এই রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে জাতীয় দৈনিকে গণবিজ্ঞপ্তিও জারি করে সরকার।

এদিকে কোন রকম বিশেষজ্ঞ ডাক্তার ছাড়াই সাধারণ রুগিদের ওষুধ বিতরন করেন তারা। শনিবার (৭ ডিসেম্বর) সকালে মেডিকেল ক্যাম্পে গিয়ে নিষিদ্ধ ওষুধ বিতরনের ব্যাপারে জানতে চাইলে সাংবাদিকদের উপর তেড়ে আসেন এ্যাপেক্স নেতারা, যেটাকে চরম অপরাধ বললেন যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ। তিনি বলেন, এ্যাপেক্স ক্লাব নিষিদ্ধ রেনিটিডিন ওষুধ বিতরন করতে পারে না। তাছাড়া কোন বিশেষজ্ঞ ডাক্তার ছাড়া ওষুধ বিতরন করা আরো বেশি অন্যায়।
তিনি আরো বলেন, আমি ইতমধ্যে সিভিল সার্জনের সাথে কথা বলেছি, এ্যাপেক্স ক্লাবের নেতাদের ডাকানো হবে।

ranited
নিষিদ্ধ রেনিটিডিন ওষুধ

শনিবার সকালে ইজতেমা ময়দানে এ্যাপেক্সের মেডিকেল ক্যাম্পে গিয়ে দেখা যায় শত শত রেনিটিডিনের প্যাকেট পড়ে আছে, যে গুলো ইতমধ্যে বিতরন করেছে তারা। টেবিলের উপরেও ছিলো রেনিটিডিনের বাক্স।
ডাক্তার কে জানতে চাইলে পরিচয় দেন হোমিও ডাক্তার আব্দুল মতিন।
হোমিও ডাক্তার কিভাবে এই নিষিদ্ধ ওষুধ বিতরন করেন জানতে চাইলে এ্যাপেক্স নেতা সাবেক ডিজি শওকত আলী পিন্টু বলেন, “তুমি যা ছিড়ার ছিড়ে নিয়ো” অকথ্য ভাষায় গালি-গালাজ করে চড়াও হয়।
এক প্রশ্নের জবাবে হোমিও ডাক্তার মতিন বলেন, বাজারে এই ঔষুধ অহরহ পাওয়া যাচ্ছে।

এ ঘটনার পর জেলা প্রশাসককে ব্যাপারটা অবহিত করার পর ১০ মিনিটের মধ্যে র‌্যাব সদস্য সেখানে আসে, যদিও তার আগেই রেনিটিডিন ঔষুধের বক্সসহ ঔষুধগুলো দ্রুতই সরিয়ে ফেলে তারা। সাথে সাথে মেডিকেল ক্যাম্পটি বন্ধ করে দেয়া হয়।

ranited news
ইজতেমা ময়দানে এ্যাপেক্সের মেডিকেল ক্যাম্পে গিয়ে দেখা যায় শত শত রেনিটিডিনের প্যাকেট পড়ে আছে

উল্লেখ্য, মেডিকেল ক্যাম্পটির আয়োজন করে এ্যাপেক্স ক্লাব অব যশোর, এ্যাপেক্স ক্লাব অব রজনীগন্ধা, এ্যাপেক্স ক্লাব অব নাভারন, এ্যাপেক্স ক্লাব অব যশোর সিটি, এ্যাপেক্স ক্লাব অব কপোতাক্ষ, এ্যাপেক্স ক্লাব অব বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ এবং এ্যাপেক্স ক্লাব অব মন্সী মেহেরুল্লা।