রাবি চারুকলা অনুষদের চল্লিশ বছর পূর্তি উৎসব শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের চল্লিশ বছর পূর্তি উৎসব শুরু হয়েছে। শুক্রবার বেলা ১১টায় চারুকলা চত্বরে অনুষদ আয়োজিত দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। উদ্বোধনী অনুষ্ঠানের পর বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে চারুকলা চত্ত্বরে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে হাসান আজিজুল হক বলেন, ইতিহাস লেখার চেষ্টা করা ঠিক নয়। কারণ কিছু কথা বাদ পড়বেই এবং অবান্তর কথা ঢুকে যাবেই। সেজন্যে ইতিহাস রচনা করা হয়। ইচ্ছে করলে এখানে প্রথম দিকের শিল্পকলা চর্চার ব্যাপারে ইতিহাস ঘণ্টার পর ঘণ্টা বলা যাবে।

তিনি আরো বলেন, রাজশাহী শহরের পাঠশালায় ছোট একটা জায়গায় শুরু হয় চারুকলা। সেখান থেকে নিয়ে আসা হয় বিশ্ববিদ্যালয়ের একটা বিচ্ছিন্ন জায়গায়। তারপর বিশ্ববিদ্যালয়ে অর্ন্তভুক্ত করা হয়। যখন কোথাও চারুকলার জায়গা হচ্ছিল না তখন আর্টস বিল্ডিংয়ে আমার বসার ঘরে বারো-চৌদ্দ জন ছাত্র নিয়ে শুরু হয় চারুকলার কার্যক্রম। সেখান থেকেই প্রথম চারুকলার সূত্রপাত। এখন চারুকলা শুধু একটা বিভাগ নয় অনুষদে পরিণত হয়েছে।

চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া, চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক শিল্পী তরুণ ঘোষ, চারুকলা অনুষদের চল্লিশ বছর উদযাপন অনুষ্ঠানের উপ-কমিটির সদস্য সচিব মইনুল ইসলাম পল প্রমুখ।

গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক এ.এইচ.এম তাহমিদুর রহমান ও শিক্ষার্থী সুমাইয়ার সঞ্চলনায় আরও উপস্থিত ছিলেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক সুশান্ত কুমার অধিকারী, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার, গ্রাফিক্স ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এস.এম জাহিদ হাসানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও সাবেক-বর্তমান শিক্ষার্থীরা।