যশোরে বোর্ড ২৬ হাজার ৫৫১ পরীক্ষার্থী শিক্ষা জীবন অনিশ্চিত, ঝরে পড়ার আশংকা

jessore education board

এ বারের জেএসসি পরীক্ষা যশোর শিক্ষা বোর্ড মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩৯ হাজার ৫২৭ জন। পরীক্ষায় অংশ নিয়ে ছিল ২ লাখ ৩৩ হাজার ৪২৯ জন। আজ প্রকাশিত ফলাফলে পাস করছে ২ লাখ ১২ হাজার ৯৭৬ জন। এ বারের জে এসসি পরীক্ষায় ফেল করেছে ২০ হাজার ৮৪৯জন। আর পরীক্ষায় অংশ নেয়নি ৫ হাজার ৬৯৮ জন। পরীক্ষায় আসাধু পন্থা অবলম্বন করায় বহিস্কার হয়েছে ৪ জন। ফলে ২৬ হাজার ৫৫১ জন ঝরে পড়ার আশংকা দেখা দিয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে ১২টায় যশোর শিক্ষা বোর্ড প্রেসক্লাব যশোরে এ ফলাফল ঘোষণা করেন। এ ফলাফল পর্য়ালোচনা করায় এ চিত্র ফুটে উঠেছে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র সংবাদ সম্মেলনে বোর্ডের পাশের হার ও জিপিএ ৫ এ পরিসংখ্যান তুলে ধরেও ধরে পড়া বা ফেল করা শিক্ষাথীর কেন চিত্র তুলে ধরেনি।

তিনি জানান, যশোরে বোর্ড গড় পাশের হার ৯১দশমক ০৮ শতাংশ। এ মধ্যে জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে মেয়ে ৫৫২০ জন এবং ছেলে ৪২৩৫জন। যশোর শিক্ষা বোর্ডের অধীনে ১০ জেলার মধ্যে সাতক্ষীরা প্রথম ৯৪.৫, খুলনা দ্বিতীয় ৯৩.৭২ ও তৃতীয় স্থান অধিকার করেছে বাগেরহাট জেলা ৯১.৩৬। ফলাফল ঘোষণার সময় যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানি, স্কুল পরিদর্শক ডক্টর বিশ্বাস আহমেদ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।