‘আগুনের মধ্যে বাস করছি ভাই’

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিজে ব্যবসায়ী বলে ব্যবসায়ীদের প্রতি আনুকূল্য দেখানোর অভিযোগ তাকে শুনতে হয়েছে। সব মিলিয়ে তিনি এখন বসবাস করছেন ‘আগুনের মধ্যে’। রোজা সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখার লক্ষ্যে বৃহস্পতিবার ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় এমন মন্তব্য করেন মন্ত্রী।

পিয়াজের দাম বাড়ানের কৈফিয়ত চেয়ে ব্যবসায়ীদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ১২ ঘণ্টার মধ্যে দামটা দ্বিগুণ করে ফেললেন কেন? ২৯ শে সেপ্টেম্বর ভারত রপ্তানি বন্ধ করল, ৩০ তারিখ সকাল বেলা (দাম) দ্বিগুণ কেন হল? নৈতিকতার বিষয়টা এখানে আছে। আমার কাছে এ প্রশ্নের উত্তর নেই। যেখানে দ্বিগুণ লাভ করছেন সেখানে দরকার ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান। আমার কোনো দায় পড়ে নাই যে আপনাদের ওপর আঘাত হানব।
আমাকে ব্লেইম করা হয়েছে-আপনি ব্যবসায়ী বলে বেশি ফেভার করছেন ব্যবসায়ীদের, আপনি আরো শক্ত হতে পারতেন, কঠোর হতে পারতেন।
এ জায়গায় বসে আমি আগুনের মধ্যে বসবাস করছি ভাই, কথাটা বুঝতে পারছেন?

মন্ত্রী বলেন, রোজার মাসে যেন লজিক্যাল হই, রজমানে সহনীয় লাভ করবেন। আজ বাজার (দর) কী আছে এটা এক ঘণ্টার মধ্যে বের করা যায়। পরের স্টেপগুলোর দাম সবার সাথে আলোচনা করে আমরা বেঁধে দিতে চাই।

রোজার মাসে ২ লাখ টন অতিরিক্ত পিয়াজ প্রয়োজন হয় জানিয়ে টিপু মুনশি বলেন, আমাদেরকে পিয়াজ আমদানি করতে হবে। আমাদের কোনো পথ নেই। ভারত যদি ওপেন করে দেয়, আমরা ওয়ে-আউট করব যে আপনাদের কী পরিমাণ লোকসান হচ্ছে। একটাই দোহাই আপনাদের কাছে, রাতারাতি বড়লোক হওয়া যাবে না, রাতারাতি ভাগ্য পরিবর্তন করা যাবে না।

রমজান মাসে ব্যবসায়ীদের ছাড় দেয়ার আহবান জানিয়ে মন্ত্রী বলেন, এটাই আমাদের আবেদন। পিয়াজ আমদানি করবই, পিয়াজের মাইর আমরা খাব না।