ইরানের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া ‘আইন আল-আসাদ’ ঘাঁটিতে কী ছিল?

শীর্ষ কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধে ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদের’ ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

বুধবার ভোরে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদ’ ও ইরবিল ঘাঁটিতে আঘাত হানে।

ইরাকের সেনাবাহিনীর বরাতে বিবিসি জানিয়েছে, ইরানের পক্ষ থেকে সব মিলিয়ে ২২ টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এর মধ্যে শুধু আল আসাদ ঘাঁটিতেই ১৭ টি মিসাইল নিক্ষেপ করা হয়।

ইরানি বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া ‘আইন আল-আসাদ’ ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ এবং পুরানো ঘাঁটি।

বিবিসি জানিয়েছে, ইরাকি সেনাবাহিনীর জন্য ১৯৮০ সালে বাগদাদের ১০০ মাইল পশ্চিমের মরুভূমিতে এ ঘাঁটিটি বানানো হয়েছিল। ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর এটি দেশটিতে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ ঘাঁটিতে পরিণত হয়।

বাগদাদের পশ্চিমে অবস্থিত এ ঘাঁটি মার্কিন এবং ইরাকি বাহিনী যৌথভাবে ব্যবহার করেছে। একই সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর শরিক হিসেবে ডেনমার্ক এবং ব্রিটেনও ব্যবহার করছে এ ঘাঁটি। ঘাঁটিটিতে যৌথ এবং মার্কিন বাহিনীর প্রায় এক হাজার পাঁচশ সেনা মোতায়েন ছিল।

বিবিসি জানিয়েছে, এটি এতই বড় যে সেখানে সিনেমা হল, সুইমিং পুল, ফাস্ট ফুডের রেস্তোরাঁ এবং দুটি অভ্যন্তরীন বাস রুট রয়েছে। ঘাঁটিটি এতই চমৎকার এবং সুসজ্জিত যে কিছু মার্কিন সৈন্য এটাকে ‘ক্যাম্প কাপকেক’ নামেও ডাকে।

২০১৮ সালের ডিসেম্বরে কঠোর গোপনীয়তার মধ্যে এ ঘাঁটি সংক্ষিপ্ত সফর করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের ডিসেম্বরও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স থ্যাংকসগিভিং পালনের জন্য এ ঘাঁটি সফর করেছিলেন।

ইরাকে মার্কিন ঘাঁটিগুলোতে ক্ষেপণাস্ত্র হামলায় সর্বমোট ২২টি মিসাইল নিক্ষেপ করা হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে শুধু আল আসাদ ঘাঁটিতেই ১৭ টি মিসাইল নিক্ষেপ করা হয়।

যদিও এর মধ্যে দুটি মিসাইল বিস্ফোরিত হয়নি। তবে ইরবিলে যে পাঁচটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে তার সবগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ইরবিল প্রদেশের সিদান গ্রামে ইরানের ছোড়া দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে এবং ডোহুক প্রদেশের বারদাহ রাশশ জেলায় তৃতীয়টি আঘাত হানে।

ইরবিল শহর থেকে ১৬ কিলোমিটার উত্তর-পশ্চিমে সিদান অবস্থিত, অন্যদিকে ৪৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিতি বারদাহ রাশশ।

ইরাকের সামরিক বাহিনী জানিয়েছে ইরবিলে ঘাটি লক্ষ্য করে পাঁচটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, যেখানে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনী মোতায়েন করা রয়েছে।