বেনাপোল সুর্যের হাসি নেটওয়র্ক ক্লিনিক এর সমন্বয় সভা অনুষ্টিত

স্বাস্থ্য সস্মত চিকিৎসা ও রেজিষ্ট্রার ভ্ক্তু ডাক্তার দ্বারা চিকিৎসা সেবা নেওয়ার জন্য স্থানীয় স্কুল, কলেজ, সাংবাদিক সুধি সমাজ ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ নিয়ে এক মত বিনিময় সমন্বয় সভা করেন সুর্যের হাসি নেটওয়ার্ক ক্লিনিক বেনাপোল শাখা।

শনিবার সকাল সাড়ে ১০ টার সময় বেনাপোল পৌর সভার দুর্গাপুর রোডে সুর্যের হাসি ক্লিনিকের কার্যালয়ে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বেনাপোল সিনিয়ার মাদ্রাসার প্রিন্সিপ্যাল ইলিয়াছ হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক সিভিল সার্জন ও সুর্যের হাসি ক্লিনিকের কনসালটেন্ড আলমগীর হোসেন, মা ও শিশু এবং মেডিসসিন বিষয়ে অভিজ্ঞ স্পেশালিষ্ট ডাক্তার সোমাইয়া বিনতে ইসলাম (নাইস), ওই ক্লিনিকের ম্যানেজার মোঃ কামাল আহম্মেদ, বেনাপোল নবদিগন্ত স্কুলের প্রধান শিক্ষক আবু তালহা, সানরাইজ পাবলিক স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, বেনাপোল হাইস্কুলের সহকারী শিক্ষক মোখলেছুর রহমান, বেনাপোল বন্দর প্রেস ক্লাবের সভাপতি শেখ কাজিম উদ্দিন, সাধারন সম্পাদক আজিজুল হক, সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাছেল, দৈনিক যায়যায়দিনের বেনাপোল প্রতিনিধি জি,এম আশরাফ প্রমুখ।
সুর্যের হাসি নেটওয়াক ক্লিনিকের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত ধারন দেন ম্যানেজার কামাল আহম্মেদ। এর পর ওই ক্লিনিকের ডাক্তার সোমাইয়া বিনতে ইসলাম নাইস বলেন আমরা আজ কিডনি, চোখ সহ নানা ধরনের রোগে ভুগছি। এর একটি মাত্র কারন আমরা অপচিকিৎসায় ভুগছি। আমাদের সচেতন হতে হবে। সচেতনার অভাবে গ্রামের রোগিরা যাচ্ছে হাতুড়ে ডাক্তার এর কাছে। তারা দিচ্ছে অধিক মাত্রার এনিট্রবায়েটি ওষুধ। যার ফলে আমাদের জটিল কঠিন নানা রকম রোগে ভুগতে হচ্ছে। তাই সকলকে সচেতন হতে হবে। আর রেজিষ্ট্রার ডাক্তার দ্বারা চিকিৎসা সেবা নিতে হবে। অধিক মাত্রার ওষুধ দিয়ে দ্রুত রোগ সারার জন্য ওষুধ সেবন থেকে বিরত থাকতে হবে।

তিনি আরো বলেন আজ বেনাপোল সীমান্ত একটি ঘনবসাতি জনবহুল শহর। এখানকার মানুষের টাকা আছে কিন্তু এরা কোথায় কি ভাবে সেবা নিতে হবে সে ব্যাপারে সচেতন নয়। এর ফলে আজো বেনাপোল গড়ে উঠেনি কোন হাসপাতাল চিকিৎসা কেন্দ্র। এখানকার মানুষের কাছে এ অঞ্চলের ছেলে মেয়েরা পাশ করে বের হলেও তাদের মুল্যায়ন নেই। যার ফলে নিজের এলাকায় চিকিৎসা না দিয়ে এরা চলে যাচ্ছে অন্যত্র।সুর্যের হাসি ক্লিনিক সম্পর্কে তিনি বলেন, এখানে রয়েছে রেজিষ্টার ডাক্তার, মাও শিশু স্বাস্থ্য সেবা, আল্টসনোগ্রাম সেবা এবং সকল প্রকার প্যাথলজিক্যাল সেবা। এছাড়া সুলভ মুল্যে ও এখানে রোগি দেখা ও চিকিৎসা সেবা দেওয়া হয়। কিন্তু দুর্ভাগ্যবশত এখানকার লোকেরা যাচ্ছে আকর্ষনীয় এ্যাড থেকে তাদের খপ্পরে পড়ে প্রতারক সব চিকিৎসা কেন্দ্রে।
ডাক্তার আলমগীর হোসেন বলেন, নিজেকে সুস্থ্য ও সবল রাখতে রোগ থেকে নিরাময় থাকতে প্রতিটি মানুষকে ভালো চিকিৎসা সেবা নিতে হবে। আর সেই লক্ষে বেনাপোলে সুর্যের হাসি নেটওয়ার্ক ক্লিনিক সেবা দিয়ে যাচ্ছে। তাই এই ক্লিনিক সম্পর্কে মানুষকে উদ্ভুদ্ধ ,সচেতন এবং গতিশিল করে তুলতে হবে। এই ক্লিনিক যে মানসম্মত স্বাস্থ্য সেবা কার্যক্রম বৃহৎ জনগোষ্টিকে দিয়ে যাচ্ছে তার ধারাবাহিকতা বজায় রাখতে আমাদের ঐক্যবদ্ধ হয়ে সাধরন নাগরিকদের জানিয়ে দিতে হবে।