যশোরের রাজাপুরে ঐতিহ্যবাহী ঘৌড় দৌড় ও গ্রামীণ মেলায় উৎসব অনুষ্ঠিত

khajura horsrech news

যশোর সদর উপজেলার রাজাপুরে ঐতিহ্যবাহী ঘৌড় দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ৩টায় রাজাপুর গ্রামের মধ্যপাড়া মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘৌড় দৌড়কে কেন্দ্র করে হাজার হাজার নারী-পুুরুষ দর্শকের উপস্থিতিতে গোটা এলাকায় উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। উপস্থিত দর্শকরা গোটা আয়োজন উপভোগ করে মুগ্ধ হন। আশির দশকে এ গ্রামটিতে প্রচুর ঘোড়া পালন করা হতো। ঘোড়ার গাড়িই ছিল তাদের প্রধান বাহন। অতীত এই ঐতিহ্যকে ধরে রাখতে গ্রামবাসীর উদ্যোগে প্রতি বছরই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এবারের ঘৌড় দৌড়ে যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহ থেকে আসা বিভিন্ন নামে (বাংলার নবাব, পঙ্খিরাজ, পনবরাজ, রাজ দুলাল, বাহাদুর ও সোনারতরী) ২৬টি ঘোড়া অংশ নেয়।

এদিকে প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত প্রায় ৩ কিলোমিটার এলাকা জুড়ে মেলায় বিভিন্ন ধরনের খাবার ও পণ্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেন দোকানিরা। মেলায় শিশুদের বাড়তি বিনোদনের জন্য নাগোরদোলা, চরকাসহ ছিল নানা আয়োজন।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়াজেদ আলী মোল্যা। প্রধান অতিথি ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইছালী ইউপি চেয়ারম্যান এসএম আফজাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন লেবুতলা ইউপি চেয়ারম্যান আলিমুজ্জামান মিলন, ইছালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন, সাবেক সম্পাদক রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাষ্টার মিজানুর রহমান।

ইউনিয়ন যুবলীগের সম্পাদক এসএম আসাদুজ্জামান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এ সময় উপস্থিত ছিলেন খাজুরা এমএন মিত্র মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমান, ইউপি সদস্য আক্কাচ আলী, সদর উপজেলা যুবলীগ নেতা মাজহারুল ইসলাম, ছাত্রলীগ নেতা তরিকুল ইসলাম, রাশেদ খান প্রমুখ। প্রতিযোগিতায় যশোর অভয়নগর উপজেলার হাজী ওসমানের ঘোড়া প্রথম, একই উপজেলার ইলিয়াসের ঘোড়া দ্বিতীয় ও নড়াইলের খাদিজার ঘোড়া তৃতীয় হয়।