নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দিতে নারাজ ভারতের সুপ্রিম কোর্ট

বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর ওপর স্থগিতাদেশ দিতে নারাজ ভারতের সুপ্রিম কোর্ট। সিএএ সংক্রান্ত সব মামলার শুনানির জন্য আগামী পাঁচ সপ্তাহ পরে সুপ্রিম কোর্টের তিন বিচারপতিকে নিয়ে গঠিত হবে সাংবিধানিক বেঞ্চ। এছাড়া সিএএ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে নিজেদের বক্তব্য জানাতে চার সপ্তাহের সময় দিয়েছে দেশটির শীর্ষ আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া জানায়, বুধবার সিএএ-র বিরুদ্ধে দেশজুড়ে ১৪৪টি মামলার শুনানি অনুষ্ঠিত হয়। প্রধান বিচারপতি এসএ বোবদে-র নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে শুনানিটি অনুষ্ঠিত হয়।

গত ১১ ডিসেম্বর দেশটির পার্লামেন্ট লোকসভায় পাশ হওয়া বিতর্কিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, প্রতিবেশী তিন দেশ বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে যারা নির্যাতনের শিকার হয়ে ভারতে আশ্রয় গ্রহণ করেছেন, তাদেরকে ভারতের নাগরিকত্ব দেয়া হবে। তবে হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া হলেও মুসলিমরা এ সুবিধা থেকে বঞ্চিত হবেন।

আদালতে প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা আইনজীবী কপিল সিব্বল সিএএ স্থগিত রাখার জন্য আবেদন করেন। তিনি জাতীয় জনসংখ্যা রেজিস্টারও (এনপিআর) আপাতত স্থগিত রাখার আবেদন করেন।

কংগ্রেসের আরেক নেতা জয়রাম রমেশ সিএএ-র বিরুদ্ধে আবেদনে দাবি করেন, এই আইন সংবিধানের দেওয়া মৌলিক অধিকারের ওপর ‘নির্লজ্জ আঘাত’।