ড্রেন নির্মাণ কাজ বন্ধ: যশোর নতুন উপশহর মাধ্যমিক বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা

uposhohor school

যশোর নতুন উপশহর ই ব্লকে ড্রেন নির্মাণ কাজ বন্ধ থাকায় উপশহর মাধ্যমিক স্কুল মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ফলে দুর্গন্ধে শিক্ষার্থীরা ক্লাস করতে পারছে না।

যশোর উপশহরের ই-ব্লকের বাসিন্দারা জানান, ওই ব্লকের সব নোংরা পানি এবং লেট্রিনের বর্জ্য বড় ড্রেনের মাধ্যমে প্রায় ৫০ বছর ধরে শেখহাটির শালাভরা বিলে ও কিছু পানি পাশে প্রস্তাবিত উপশহর শিশু পার্কের জন্য রাখা খোলা মাঠে গিয়ে পড়তো। বর্তমানে ওই বিলের কিছু জায়গা বিক্রি হয়ে গেছে। সেখানে তৈরি হয়েছে বাড়ি। আর কিছু জায়গায় নিয়মিত চাষাবাদ হওয়ায় ড্রেনের মাধ্যমে পানি বের হওয়ার পথ বন্ধ হয়ে গেছে। ফলে ড্রেনের ময়লা আবর্জনা ও র্দূগন্ধ যুক্ত পানি স্কুলের মাঠে জমা হচ্ছে। স্কুল মাঠে জমা হওয়া পানি থেকে যেমন র্দূগন্ধ ছড়াচ্ছে তেমনি মশা মাছিসহ বিভিন্ন পোকামাকড়ের উপদ্রব বৃদ্ধি পাচ্ছে। এতে মানুষের চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। এই দুর্ভোগ থেকে মুক্তি দিতে উপশহর হাউজিং এস্টেটের উদ্যোগে দেড় বছর আগে ড্রেন নির্মান কাজ শুরু হয়। কিন্তু অজ্ঞাত কারনে গত ৬ মাস ড্রেন নির্মাণের কাজ বন্ধ রয়েছে। নির্মাণাধীন এই ড্রেনটি শেখহাটি বাজারের পাশ দিয়ে সরাসরি ভৈরব নদে গিয়ে পড়বে।

কাজ বন্ধ থাকায় এখন ড্রেন দিয়ে পানি যেতে পারছে না। ওই পানি গিয়ে জমা হচ্ছে উপশহরের ই-ব্লক মাধ্যমিক স্কুল মাঠে। প্রায় ৬ মাস স্কুল মাঠে দুর্গন্ধযুক্ত পানি জমে থাকায় শিক্ষার্থীরা স্কুলে ক্লাস করতে পারছে না।

এ বিষয়ে উপশহর ইউপি চেয়ারম্যান এহসানুল হক লিটু বলেন, উপশহর হাউজিং এস্টেটের প্রকৌশলীরা কাজ দ্রুত শেষ করার প্রতিশ্রুতি দিলেও তারা ব্যর্থ হয়েছেন।

উপশহর হাউজিং এস্টেটের উপ-সহকারী প্রকৌশলী রেদওয়ান আহমেদ বলেন, ড্রেন নির্মাণের সময় বিদ্যুতের লাইন থাকায় তা না সরানো পর্যন্ত কিছুদিন বন্ধ ছিল। অল্পদিনের মধ্যে মানুষের দুর্ভোগ লাঘব হবে।