যশোর আদালতে একটি মামলার নথি নিয়ে হুলুস্থুল কান্ড

jessore map

যশোর আদালতে একটি মামলার নথি নিয়ে হুলুস্থুল কান্ড ঘটেছে। মঙ্গলবার বিষয়টি নিয়ে আদালত কর্তৃপক্ষ ও আইনজীবীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়। ঘটনাটি ‘টক অব দ্যা ডে’ তে পরিণত হয়।

আদালত সূত্র জানায়, একটি মাদক মামলার যার ক্রিমিনাল মিস-নং ৬৪৪/২০ নথি হঠাৎ এজলাস থেকে হঠাৎ উধাও হয়ে যায়। ওই মামলার মঙ্গলবার আসামি হাজিরের দিন ছিল। বিষয়টি নিয়ে খোদ বিচারকের দৃষ্টি পরে। কর্মচারীরা দাবী করেন ওই মামলার আইনজীবীই নথি দেখতে নিয়েছিলেন কিন্তু তার আর ফেরত না দিয়ে চলে গেছেন। একপর্যায় এজলাসে বিচারকের উপস্থিতিতে ওই মামলার আইনজীবীকে হাজির করা হয়। ওই আইনজীবী ভরা এজলাসে নথি নেননি বলে জানান। এতে করে বিপাকের মুখে পরে যায় আদালত সংশ্লৃষ্টরা।

বিষয়টি নিয়ে আদালত কর্তৃপক্ষ আইনজীবী সমিতিকেও অবগত করা হয়। এজলাসের প্রবেশ মুখের সিসি ক্যামেরা দেখার স্বীদ্ধান্তের বিষয় জানতে পেরে ঘাবড়ে যায় ওই আইনজীবী।

সর্বশেষে ওই মামলার আইনজীবী মিজানুর রহমান বিপ্লব নথি নিজের চেম্বার থেকে এনে আদালতে ফেরত দেন। বিষয়টি তিনি ভূল বসত করেছেন উল্লেখ করে আদালতে স্বীকৃতিপত্রও দেন।

স্বীকৃতিপত্রে তিনি আদালতের কাছে ক্ষমা চেয়ে বলেন, বিষয়টি নিয়ে তিনি অনুতপ্ত ও লজ্জিত। এ ধরণের কাজ তিনি আর কোনো দিন করবেন না।

এদিকে সাধারণ আইনজীবী ও আদালত সংশ্লিষ্টদের অভিমত, আইনজীবী মিজানুর রহমান বিপ্লব ক্রিমিনাল মিস মামলার নথিটি চুরি করেছিলেন স্বার্থ হাছিলের জন্য। নথি না থাকলে ওই মামলার শুনানি হতোনা। এতে সুবিধা পেত মামলার আসামি ও ওই আইনজীবী। সেকারণেই এ কান্ড ঘটিয়েছেন তিনি। কিন্তু আদালত কর্তৃপক্ষের কঠোর নজরদারি ও সতর্কতার কারণে বিপ্লব নিজে ধরা খেয়ে গেছেন। অবশেষে নথি ফেরত দিতে বাধ্য হয়েছেন।