যে কারণে চীন থেকে সহজেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাস

coronavirus

গোটা বিশ্বে আজ আতঙ্কের নাম করোনাভাইরাস। এই ভাইরাসের তাণ্ডবে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। একই রকম শোচনীয় অবস্থা ইউরোপের দেশ ইতালি, স্পেন ও ফ্রান্সের। এর ধ্বংসযজ্ঞে অসহায় হয়ে পড়েছে ব্রিটেনও।

প্রাণঘাতী এই করোনাভাইরাসের আঁতুরঘর হল চীনের উহান। সেখান থেকেই আজ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে কালো থাবা বসিয়েছে এই ভাইরাস। তবে কিভাবে এই মারণ ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে তার খানিকটা রূপরেখা উঠে এলো এপির সাম্প্রতিক তথ্যে।

করোনাভাইরাস চীন থেকে গোটা বিশ্বে যে ছড়িয়েছে তা নিয়ে বিতর্ক বহুস্তরেই রয়েছে। তবে এপির দাবি, চীনের সরকারের প্রবল উদাসীনতাই এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী। চীন বিষয়টি নিয়ে যথেষ্ট সতর্কতা নেয়নি বলেই দাবি করেছে এপি। তারা বলছে, চীনে যখন তিন হাজার জন এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন, তখন জানুয়ারি মাসের ২০ তারিখ। এই ৭ দিন সময় চীনের প্রেসিডেন্ট জিনপিং এর হাতে থাকলেও, তিনি করোনা নিয়ে দেশবাসীকে সতর্ক করেননি।
চীন সাতদিন সময় পেয়েও যেমন দেশবাসীকে সতর্ক করতে পারেনি, তেমনই সেদেশের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এই সময়ে কোনও নতুন কেস রেজিস্টার করেনি। যার ফলে রোগের শনাক্তকরণে সমস্যা হয়েছে।

চীনের সরকার তথ্য চেপে রাখার ক্ষেত্রে বড়সড় ভূমিকা পালন করেছে। সেদেশের মিডিয়ায় এই খবর সহজে আসতে না দিয়ে, চীন বড়সড় ক্ষতি করেছে গোটা বিশ্বের। এমনই ইঙ্গিত এপির রিপোর্টে। যদিও চীন জানিয়েছিল, তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এ বিষয়ে অবহিত করে রেখেছিল। সূত্র: ওয়ানইন্ডিয়া