টানা ১২ দিন সাইকেল চালিয়ে বাড়ি ফিরলেন ২ যুবক

দেশব্যাপী লকডাউন চলছে। গাড়ি চলছেনা, ট্রেন স্টেশনেই থমকে আছে। তবুও বাড়ি ফেরা ছাড়া অন্য কোনো উপায় নেই, মা যে অপেক্ষা করছে।

বিশ্বজিৎ পাল ও অচিন্ত্য পাল সাইকেল নিয়েই ভারতের উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে রওনা দিলেন বাড়ির উদ্দেশ্যে। দুজনের বাড়িই পশ্চিমবঙ্গের ইন্দাস থানার আমরুল পঞ্চায়েতের পাটরাই গ্রামে।

মুঠোফোনের গুগল ম্যাপ দেখে রওনা দেন তারা। তারপর টানা ১২ দিন সাইকেলে পাড়ি দিয়েছেন ১২০০ কিলোমিটার। পেরিয়ে এসেছেন একের পরে এক জনপদ। বিপদও মুখোমুখি হয়েছিল, তবে তাদের কোনোকিছুই রুখতে পারেনি। অবশেষে বাড়ি ফিরে এখন তারা রয়েছেন হোম-কোয়ারেন্টাইনে।

গাজিয়াবাদ থেকে পাটরাই—এই দীর্ঘপথ পাড়ি দেওয়ায় বিরল কিছু অভিজ্ঞতাও হয়েছে তাদের। বিশ্বজিতের বলেন, মাঝে মধ্যেই সাইকেলের চাকা ফেটেছে বা টিউব লিক হয়েছে। কখনও আবার ১৫-১৬ কিলোমিটার হাঁটতে হয়েছে সাইকেল সারানোর দোকান খুঁজে পেতে। লিক সারাতে গিয়ে আমাদের অবস্থা দেখে অনেকে টাকাও নেননি।

গত জানুয়ারিতে একটি ঠিকাদারি সংস্থার মাধ্যমে গাজিয়াবাদের একটি মেসে রাঁধুনির কাজে যোগ দেন ওই দুই বন্ধু। কাজে যোগ দেওয়ার পর এক মাসের বেতন পেয়েছিলেন। এরপর মার্চে ভারতজুড়ে করোনার সংক্রমণ বাড়তে থাকলে সহকর্মীরা একে একে ফিরে যান বাড়িতে। আটকা পড়েন দুই বন্ধু।