করোনা সংক্রমণ রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে জর্জরিত বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা। যতই দিন গড়াচ্ছে, সংক্রমণ এবং বিস্তৃতির ঝুঁকিও ততই বাড়ছে। করোনা মোকাবেলায় প্রাথমিকভাবে সরকারের দেয়া দায়িত্বের অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সাধারণ জনগণকে উৎসাহিত করার পাশাপাশি বিদেশফেরতদেরও বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বিষয়টি পর্যবেক্ষণ করছে। কিন্তু ক্রমান্বয়ে বেড়েছে তাদের দায়িত্বের পরিধি।
এরই ধারাবাহিকতায়, “অপারেশন কোভিড শীল্ড” এর আওতায় উদ্ভূত এই ভাইরাসের সংক্রমণ রোধে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন।

এদিকে চলমান রমজান এবং ঈদকে সামনে রেখে অর্থনীতির চাঁকা সচল রাখতে ইতিমধ্যে সীমিত আকারে দোকানপাট এবং শপিং মল খোলা রাখার ঘোষণা দিয়েছে সরকার। আর এই সুযোগে জনগন যাতে সামাজিক দূরত্ব ভুলে হরহামেশা মার্কেটিং করতে না পারে সেজন্য তৎপর রয়েছে যশোর সেনানিবাসের প্রতিটি সেনাসদস্য।

এজন্য নিয়মিত বাজার মনিটারিং, জনগনকে সচেতন করতে মাইকিং কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখাসহ স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে শপিংমল ও দোকানপাট সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত খোলা রাখছেন কিনা সেটাও মনিটারিং করা হচ্ছে।

এছাড়াও যশোর সেনানিবাসের মেডিকেল টিম কর্তৃক অসহায় মানুষদের মাঝে ফ্রী চিকিৎসা সেবা অব্যাহত রাখার পাশাপাশি সামাজিক দূরত্ব, হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ ছাড়াও গণপরিবহন চলাচল নিয়ন্ত্রণ, ত্রাণ বিতরণ, অসহায় কৃষকদের ক্ষেত থেকে সবজি ক্রয় এবং দুস্থ কৃষকদের মাঝে বিভিন্ন প্রকার শস্য/সবজি বীজ বিতরণ কার্যক্রম অব্যহত রেখেছে।