‘সরকার কেবল নির্যাতনে সক্ষমতা অর্জন করেছে’

‘সরকার কেবল বিরোধীদলের ওপর নির্যাতনের সক্ষমতা অর্জন করেছে। দুর্যোগ, মহামারি, দুর্ভিক্ষ এবং জনসাধারণের জীবন ও সম্পদের নিরাপত্তা দিতে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।’

আজ মঙ্গলবার (২ জুন) দুপুরে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে ভিডিও প্রেস কনফারেন্সে তিনি এসব কথা বলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, জাতির জীবন ও মৃত্যু নিয়ে সরকার ট্রায়াল কেস করছে। করোনা ভাইরাসের আঘাতে কত আক্রান্ত ও মৃত্যু হবে সেটি সরেজমিনে স্বচক্ষে দেখার জন্য গণপরিবহনসহ অফিস-আদালত খুলে দেওয়া হয়েছে। একটি সরকার ম্যান্ডেটবিহীন হলেই কেবল এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ১ জুন থেকে সরকারের শর্তসাপেক্ষে গণপরিবহন চালুর কথা থাকলেও সেটি কোনোক্রমেই বাস্তবায়িত হয়নি। স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানো হবে এ শর্ত দিয়ে অনুমতির কথা বলেছে সরকার। কিন্তু বাস, লঞ্চ, টেম্পু, অটোরিকশসহ সব ধরনের গণপরিবহনেই স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে। দূরপাল্লার বাসগুলোতে ঠেলাঠেলি করে মানুষ ভেতরে ঢুকছে। অথচ শর্ত ছিল অর্ধেক যাত্রী তোলা হবে। কোনো কোনো বাসে ছাদের ওপরেও যাত্রী তোলা হয়েছে। ঢাকা থেকে অনেক বাসে অর্ধেক যাত্রী তোলা হলেও ঢাকার বাইরে গিয়ে বেশি যাত্রী তোলা হচ্ছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।

রিজভী আরো বলেন, বাসে ৬০ শতাংশ ভাড়া নেয়ার কথা থাকলেও কোথাও কোথাও ৮০ শতাংশ অথবা এর চেয়েও বেশি ভাড়া আদায় করা হচ্ছে। লঞ্চে সামাজিক দূরত্ব বজায় রাখা দূরে থাক, সেখানে মানুষের উপচে পড়া ভিড়। আসলে সরকার সিন্ডিকেটের কাছেই আত্মসমর্পণ করেছে। এগুলো সরকারের সীমাহীন ব্যর্থতারই নিদর্শন।